বুস্টার ডোজে কাজ হবে না, সবাই ওমিক্রনে আক্রান্ত হবে: শীর্ষ চিকিৎসা বিশেষজ্ঞ

করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট ‘প্রায় অপ্রতিরোধ্য’ বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ভারত সরকারের অন্যতম শীর্ষ একজন চিকিৎসা বিশেষজ্ঞ। একই সঙ্গে তিনি এটাও জানিয়েছেন যে, সবাই শেষ পর্যন্ত এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হবে। করোনা টিকার বুস্টার ডোজও ধরনটির সংক্রমণ রোধ করতে পারবে না। খবর প্রকাশ করেছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্সের (আইসিএমআর) ন্যাশনাল ইনস্টিটিউট অন এপিডেমিওলজিস্টের সায়েন্টিফিক অ্যাডভাইসরি কমিটির চেয়ারম্যান ড. জয়প্রকাশ মুলীয়িল। তিনি এনডিটিভিকে ওমিক্রন নিয়ে মারাত্মক এই হুঁশিয়ারি করেছেন।
ড. জয়প্রকাশ মুলীয়িল বলেন, ‘ওমিক্রন ভ্যারিয়েন্ট প্রায় অপ্রতিরোধ্য এবং সবাই এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হবে। করোনা টিকার বুস্টার ডোজও এটির ছড়িয়ে পড়া ঠেকাতে পারবে না। বর্তমানে পুরো বিশ্বে সেটিই হচ্ছে। সব জায়গায় সংক্রমণ প্রতিরোধে ব্যর্থ হচ্ছে বুস্টার ডোজ। এমনকি টিকা নেওয়া থাকলেও মানুষ এটিতে আক্রান্ত হবেই।’

এ সময় করোনা মহামারি নিয়ে আশার বাণীও শুনিয়েছেন তিনি। এই চিকিৎসা বিজ্ঞানী বলেন, ‘দুই বছর ধরে করোনাভাইরাস বিশ্বব্যাপী দাপট দেখালেও এটি নিয়ে আর ভয় নেই। এটি আর ভয়ংকর রোগ নয়। নতুন ভ্যারিয়েন্টে সংক্রমণের গুরুতর আকার ধারণ করার সম্ভাবনা অনেক কম। হাসপাতালে রোগী ভর্তির সংখ্যাও কম।’

ড. জয়প্রকাশ মুলীয়িল বলেন, ‘আমরা আলাদা একটি ভাইরাসের সঙ্গে লড়াই করছি। ওমিক্রন করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় অনেক কম ভয়ানক। এটি কার্যত অপ্রতিরোধ্য। ঠাণ্ডা লাগা বা সর্দি কাশির মতোই উপসর্গ দেখা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *