লজ্জার ইতিহাস গড়ে পরাজয় ইংলিশদের

ইনিংস পরাজয়ের লজ্জায় ডুবলো ইংল্যান্ড। বক্সিং ডে টেস্টের তৃতীয় দিনেই শেষ হয়েছে খেলা। ইংল্যান্ডকে মাত্র ৬৮ রানে অলআউট করে ২ ম্যাচ বাকি থাকতেই অ্যাশেজ নিজেদের করে নিলো স্বাগতিক অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ সিরিজে দুই দলের মধ্যে ৮৫ বছর পর (১৯৩৬ সালে) সর্বনিম্ন রানে অলআউট হলো ইংল্যান্ড। আর ইংল্যান্ড এত কম রানে অস্ট্রেলিয়ার মাটিতে ১৯০৪ সালের পর আর অলআউট হয়নি ইংলিশরা।

বক্সিং ডে টেস্পে প্রথম ব্যাট করতে নেমে প্রথম ইনিংসেই ১৮৫ রান করে ইংল্যান্ড। জবাবে অস্ট্রেলিয়ার ব্যাটাররাও ইংলিশ বোলারদের তোপের মুখে পড়ে। স্বাগতিকরা সংগ্রহ করে ২৬৭।

৮২ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরুর করার পরই অসি বোলিং তোপে কোনো সুযোগ পায়নি জো রুটরা। দ্বিতীয় শেষ বিকেলেই মিচেল স্টার্ক আর স্কট বোল্যান্ডের বোলিং তোপের মুখে ২২ রানেই ৪ উইকেট হারিয়ে বসে সফরকারিরা। সেই ৪ উইকেটে ৩১ রান নিয়ে দিন শেষ করে ইংলিশরা। জো রুট ১২ এবং বেন স্টোকস উইকেটে ছিলেন ২ রান নিয়ে।
কিন্তু তৃতীয় দিন সকালে রুট-স্টোকসের প্রতিরোধ খুব বেশিক্ষণ টিকলো না। মিচেল স্টার্কের বলে বোল্ড হয়ে যান স্টোকস। বোল্যান্ডের বলে ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ দিয়ে জো রুট যখন ফেরেন তখন তার নামের পাশে ২৮ রান। দ্বিতীয় ইনিংসে ইংলিশদের সর্বোচ্চ রান এসেছে অধিনায়কের ব্যাট থেকেই। ৬৮ রানে ইংলিশরা থেমে যাওয়ায় ইনিংস ও ১৪ রানের ব্যবধানে জয় তুলে নিলো অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *