দুই বাংলায় ‘আজব কারখানা’

২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে নির্মাতা শবনম ফেরদৌসীর প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‌‘আজব কারখানা’।

উৎসবের ‘এশিয়ান সিলেক্ট: নেটপ্যাক অ্যাওয়ার্ড’ বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে এটি। ২০২২ সালের ৭-১৪ জানুয়ারি কলকাতার নন্দনে অনুষ্ঠিত হবে উপমহাদেশের সম্মানজনক এই উৎসব।
এর পরপরই ‘আজব কারখানা’ বাংলাদেশে প্রথমবারের মতো প্রদর্শিত হবে ১৫-২৩ জানুয়ারি, ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশ প্যানোরমা বিভাগে। এর আয়োজক রেইনবো ফিল্ম সোসাইটি।জানা গেছে, ২০১৬-১৭ সালের বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত হয়েছে এ ছবি। এতে কেন্দ্রীয় চরিত্রে আছেন কলকাতার অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। সঙ্গে আছেন ঢাকাই র‌্যাম্প মডেল শাবনাজ সাদিয়া ইমি। এক ভিডিও বার্তায় পরমব্রত বলেন, ‌‘২০১৯ ও ২০২০ সাল মিলিয়ে এর কাজটি করেছিলাম। করতে গিয়ে দেখেছি, বাংলাদেশের লোকায়ত গান-বাজনার সম্ভার। তার সঙ্গে সম্যক পরিচয় আমার হয়েছে। এটা আমার জন্য বিশেষ পাওয়া। ছবিটি কলকাতা ও ঢাকা আন্তর্জাতিক উৎসবে আগামী মাসেই প্রদর্শিত হচ্ছে। আপনাদের কাছে অনুরোধ, আপনারা সিনেমাটি দেখবেন।’

এতে আরও অভিনয় করছেন দিলরুবা দোয়েল, খালিদ হাসান রুমি, হেলিম বয়াতি, দিলু বয়াতি, কিতাব আলী, ক্রিস্টিয়ানো তন্ময়, মুনতাকা অর্পণ, মাইমুনা মমো ও মাহরিন মান্য।

ছবিটিতে ৫টি মৌলিক গান রয়েছে। এতে প্রথমবারের মতো বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি হেলাল হাফিজের ৪টি কবিতাকে গানে রূপায়ণ করা হয়েছে। এগুলোর সংগীতায়োজন করেছে ব্যান্ড ভাইকিং এবং শিল্পী লাবিক কামাল গৌরব। ছবিটির সংগীত পরিচালনা করেছেন গৌরব নিজেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *