শৈলকুপার শিশু মেয়ে আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ে গণিত অলিম্পিয়াডে বার বার গ্রান্ড চ্যাম্পিয়ন

শৈলকুপা প্রতিনিধি ঃ

ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার বাহির রয়েড়া গ্রামের শিশু যাইয়ানা জোহানী (ঐক্য) গণিতে অসাধারণ প্রতিভার নজির স্থাপন করেছে। ১১ বছর বয়সে শিশুদের জন্য আনুষ্ঠিত ৩টি আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে গ্রান্ড চ্যাম্পিয়ন, ১টিতে ফার্স্ট রানার্স আপের গৌরব অর্জন করেছে। জাতীয় পর্যায়ে গণিত অলিম্পিয়াডে ৫ বার গ্রান্ড চ্যাম্পিয়ন হয়েছে। সে একবার মাত্র সাড়ে ৪ বছর বয়সে আলোহা গণিত অলিম্পিয়াডে অংশ নেয় এবং গ্রান্ড চ্যাম্পিয়ন হয়। শিশুটির এমন মেধা ও সাফল্য সবাইকে তাক লাগিয়ে দিয়েছে।
যাইয়ানা জোহানী ঐক্য’র বাবা ইউরোলজি বিশেষজ্ঞ ডাঃ তৌহিদ বেলাল তপন ঢাকা মেডিকেল কলেজের সহকারি অধ্যাপক ও মা নাজিয়াত ফারাফ তানিয়া ঢাকায় বারডেমের চিকিৎসক।
বাবা ডাঃ তৌহিদ বেলাল তপন বলেন, ২০১৫ সালে কক্সবাজারে শিশুদের জন্য অনুষ্ঠিত আলোহা গণিত অলিম্পিয়াডে সাড়ে ৪ বছর বয়সে ঐক্য অংশ নেয় এবং গ্রান্ড চ্যাম্পিয়ন হয়। বিদেশে প্রথম ইন্দোনেশিয়াতে অনুষ্ঠিত শিশুদের গনিত অলিম্পিয়াডে অংশ নিয়ে গ্রান্ড চ্যাম্পিয়ন ট্রফি লাভ করে। চীন ও রাশিয়াতে অনুষ্ঠিত গণিত অলিম্পিয়াডে অংশ গ্রহন করে এবং গ্রান্ড চ্যাম্পিয়ন হয়। আর মালয়েশিয়াতে অনুষ্ঠিত গণিত অলিম্পিয়াডে ফার্স্ট রানার্স আপ হয়। আর জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত শিশুদের গণিত অলিম্পিয়াডে ৫ বার গ্রান্ড চ্যাম্পিয়নের গৌরব অর্জন করেছে।
এসব গণিত অলিম্পিয়াডে শিশু শ্রেনী থেকে অস্টম শ্রেনী পর্যন্ত শিক্ষার্থীরা অংশ গ্রহন করতে পারে। বর্তমানে যাইয়ানা জোহানী স্কলাস্টিকা ধানমন্ডি শাখার ৪র্থ শ্রেনীর ছাত্রী। সে পড়াশুনার পাশাপাশি আবৃতি ও নৃত্যতেও পারদর্শি বলে তার বাবা জানান।
মাঝে মধ্যে গ্রামের বাড়িতে এসে পড়াশুনার পাশাপাশি চাচাতো ভাই বোনদের সাথে খেলাধুলা ও গল্প করে আনন্দ করে সময় কাটায়। হাসিখুশি এ শিশু এ প্রতিনিধির সাথে আলাপ কালে জানায়, তার এ সাফল্য অর্জনে বাবা মা উৎসাহ যোগান ও গাইড করেন। ভবিষ্যতে আরো ভাল ফল করবে বলে আশাবাদী সে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *