সয়াবিন তেলের মূল্য নিয়ন্ত্রণে রাখতে করা রিট শুনানি আজ

দেশে লাগামহীনভাবে বাড়ছে ভোজ্যতেল সয়াবিনের মূল্য। এত দিশেহারা হয়ে পড়ছে সাধারন মানুষ। তবে, ভোজ্যতেল সয়াবিনের মূল্য নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং সেল গঠন ও নীতিমালা তৈরি করতে গত রোববার (৬ মার্চ) হাইকোর্টে দায়ের করা হয়েছিলো একটি রিট। সেই রিটের শুনানি হবে আজ রোববার (১৩ মার্চ)।

হাইকোর্ট ডিভিশনে সুপ্রিম কোর্টের তিন আইনজীবী রিটটি দায়ের করেছিলেন। আইনজীবীরা হলেন- অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর এবং অ্যাডভোকেট মোহাম্মদ উল্লাহ। রিটে বিবাদী করা হয়েছে- বাণিজ্য সচিব, ভোক্তা অধিকার কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের।

ভোজ্যতেল সয়াবিনের দাম বাড়ানোর বিষয়টি গত ৩ মার্চ হাইকোর্টের নজরে আনেন এই তিন আইনজীবী। সয়াবিন তেলের দাম বাড়ানো নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন তারা।

প্রতিবেদনে বলা হয়, এক শ্রেণির অসাধু ব্যবসায়ী রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে বাংলাদেশে সয়াবিন তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে দিয়েছেন। ২ মার্চ বাজারে ক্রেতাদের কাছ থেকে এক লিটার খোলা সয়াবিনের দাম রাখা হয়েছে ১৭৫ টাকা। অথচ, সরকার এক লিটার খোলা সয়াবিনের দাম ১৪৩ টাকা নির্ধারণ করে দিয়েছে।

আদালত আইনজীবীদের যথাযথ প্রক্রিয়ায় রিট আবেদন দাখিল করার পরামর্শ দেন। সে অনুযায়ী সংশ্লিষ্ট আইনজীবীরা উচ্চ আদালতে রিট আবেদন জানান।

বার্তাবাজার/না. সা.

Leave a Reply

Your email address will not be published.