October 1, 2022

আলীগড়, অক্সফোর্ড, ক্যামব্রিজ থেকে ডিগ্রি নেওয়া বিশাল বিশাল ব্যক্তি, অনেকে আবার ব্যারিস্টারও আছেন। এসব ব্যক্তি কিন্তু স্বাধীনতা অর্জন করতে পারেনি। স্বাধীনতা অর্জন করতে পেরেছেন আমাদের মতো সাধারণ পরিবারের একজন মানুষ। যে মানুষের কাজই ছিল দেশের সব মানুষকে নিজের মানুষ হিসেবে গ্রহণ করা। আর সেই মানুষটি হচ্ছে আমাদের অতি আপনজন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর নেতৃত্বই স্বাধীনতা অর্জনের মূলমন্ত্র বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

স্বাধীনতা একজন লোকের কারণেই এসেছে। তিনি (বঙ্গবন্ধু) যে সাহস নিয়ে বলেছিলেন ‘আমাদের ঠকানো হচ্ছে’। তিনি ছাড়া এটা আর কেউ বলতে পারেনি।

শনিবার নগরীরর পরিকল্পনা মন্ত্রণালয়ের শহীদ মিনার চত্বরে মহান স্বাধীনতা এবং জাতীয় দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভায় অংশ নিয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এ নির্দেশনা দেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে স্মরণ করে মাথা উঁচিয়ে কাজ করতে হবে। বাংলাদেশ ও বঙ্গবন্ধু একই সুতোয় গাঁথা, পৃথক কিছু নয়। দেশের জন্য কাজ করে জাতির পিতাকে স্মরণ করতে হবে।

মন্ত্রী পরিকল্পনা কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের বলেন, স্বাধীন দেশের মতো মাথা উঁচু করে থাকবেন। পরিকল্পনা কমিশনে কাজ করে আমি তৃপ্তি পাই। কারণ এখানে সবাই নিষ্ঠার সাথে কাজটা করার চেষ্টা করেন। দেশের সব উন্নয়নে এ মন্ত্রণালয় মূখ্য ভূমিকা পালন করে। সুতরাং কাজগুলো মন দিয়ে করতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিকল্পনা বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে সচিব ড. শাহনাজ আরেফিন, পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মো. মামুন-আল-রশীদ, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক (ডিজি) ড. বিনায়ক সেন প্রমুখ।

বার্তাবাজার/না. সা

Leave a Reply

Your email address will not be published.