সেপ্টেম্বর ২৪, ২০২২

দান করা রক্ত প্রসূতি মায়ের অস্ত্রোপচারে ৬ হাজার টাকায় বিক্রি করার অভিযোগ উঠেছে। এ ঘৃণ্য কাজের প্রতিবাদ করায় সংগঠনের তিনজন সদস্যকে লাঞ্চিত করেছে গাজীপুরের শ্রীপুরের মাওনা চৌরাস্তায় অবস্থিত ‘নিউ পদ্মা হাসপাতাল’ কর্তৃপক্ষ। পরে হাসপাতাল কর্তৃপক্ষের শাস্তির দাবিতে মাওনা চৌরাস্তা-কালিয়াকৈর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচী পালন করে সেচ্ছায় রক্তদানের সংগঠন ‘সি এইচ বি’র সদস্যরা।

এরপর মোবাইল কোর্ট পরিচালনা করে ২০ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। সেইসাথে হাসপাতালের মালিক শাহাবুদ্দিন সকলের সামনে ক্ষমা চেয়েছেন এবং ওই রোগীর রক্তের টাকা ফেরতসহ ফ্রী চিকিৎসা করানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

শুক্রবার (১৮ মার্চ) বিকেলে স্বেচ্ছায় রক্তদান সংগঠন ‘সি এইচ বি’ এর আন্দোলনের পর তোপে পড়ে যায় হাসপাতাল কর্তৃপক্ষ। এরপর শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তরিকুল ইসলাম এর নেতৃত্বে ওই হাসপাতালে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

এ বিষয়ে সেচ্ছাসেবী সংগঠন ‘সিএইচবি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পারভেজ প্রধান বলেন, গত বুধবার (১৬ মার্চ) বিকেলে আমাদের সদস্য বিপ্লব একজন প্রসূতি ‘মা’ কে রক্তদান করেন। এরপর ওই রক্ত ৬ হাজার টাকা বিক্রি করে দেয় নিউ পদ্মা হাসপাতাল কর্তৃপক্ষ। এ ঘটনার বিষয়ে জিগ্যেস করতে গেলে আমাদের আরও ৩ জন সদস্যর সাথে চরম দুর্ব্যবহার করে লাঞ্চিত করে হাসপাতাল কর্তৃপক্ষ। এরপরই বিচারের দাবিতে গতকাল এবং আজকে আমরা হাসপাতাল চত্বরে অবস্থান করি। এরই ধারাবাহিকতায় দুপুরে প্রায় দেড় ঘন্টা মাওনা চৌরাস্তা-কালিয়াকৈর আঞ্চলিক অবরুদ্ধ করে রাখি। পরবর্তীতে ইউএনও স্যার এসে হাসপাতাল কর্তৃপক্ষকে জরিমানা করেন, এবং আমাদের যৌক্তিক দাবিগুলো মেনে নেন। এখন আমরা সন্তুষ্ট।

এ বিষয়ে শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ তরিকুল ইসলাম বলেন, যে রোগী নিয়ে সমস্যার শুরু হয়েছে তার চিকিৎসা বিনামূল্যে করতে হবে হাসপাতাল কর্তৃপক্ষকে। রক্তের জন্য যে ৬০০০ টাকা নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ, সেটা ফেরত দিবে। সেইসাথে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মোজাহিদ/বার্তাবাজার/এম.এম

Leave a Reply

Your email address will not be published.