সুন্দরবন রিসোর্টের ১৪টি বন্যপ্রাণী করমজলে

বাগেরহাটের বারাকপুরের সুন্দরবন রিসোর্ট থেকে কুমির, সাপ, বানর, গুইসাপ, মেছো বিড়াল ও বনবিড়াল জব্দের পর সুন্দরবনের করমজলে অবমুক্ত করা হয়েছে। ওই রিসোর্টে বেআইনিভাবে সুন্দরবনের বন্যপ্রাণী সংরক্ষণ করায় শনিবার (১২ মার্চ) বিকেলে জব্দকৃত প্রাণীগুলো মোংলায় নিয়ে আসে বনবিভাগ। এরপর সেগুলো বিকেল থেকে পর্যায়ক্রমে বনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র এলাকায় অবমুক্ত করেছে বনবিভাগ।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির জানান, দর্শনার্থীদের আকৃষ্ট করার জন্য দীর্ঘদিন ধরে সুন্দরবনের বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী সংরক্ষণ করে রেখেছিলো বাগেরহাটের বারাকপুর এলাকার সুন্দরবন রিসোর্ট। কয়েকদিন আগে বনবিভাগের খুলনার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সুন্দরবন রিসোর্টের এ বন্যপ্রাণীগুলো জব্দ করে রেখে আসেন।

এরপর শনিবার বিকেলে সেখান থেকে সাড়ে চারশত কেজি ওজনের ২ টি লবণ পানি প্রজাতির কুমির, ৬টি বানর, ২টি গুইসাপ, ১টি অজগর সাপ, ১টি মেছো বিড়াল ও ২টি বনবিড়াল এনে করমজলে অবমুক্ত করা হয়েছে। তিনি আরো বলেন, খুলনা, যশোর, সাতক্ষীরা ও বাগেরহাটের কয়েকটি ইকোপার্ক থেকে জব্দ করা ১০ প্রজাতির ২৬টি বন্যপ্রাণী গত ৩ ফেব্রুয়ারী করমজলে অবমুক্ত করা হয়।

জসিম/বার্তাবাজার/এ.আর

Leave a Reply

Your email address will not be published.