September 26, 2022

সারাদেশের ন্যায় সাতক্ষীরায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ-২০২২ (২০ থেকে ২৪ মার্চ) উদ্বোধন করা হয়েছে। সাতক্ষীরা জেলা প্রশাসন ও সিভিল সার্জন অফিসের উদ্যোগে রবিবার (২০ মার্চ) সকালে সদর উপজেলার খানপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে কৃমিনাশক ট্যাবলেট খাইয়ে এ কৃমি সপ্তাহের উদ্বোধন করেন সাতক্ষীরা সিভিল সার্জন ডা. মো. হুসাইন শাফায়াত।

এসময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. রুহুল আমিন, ডা. জয়ন্ত সরকার প্রমুখ, প্রলক কুমার চক্রবর্তী, বৌদ্ধ নাথ সরকার, প্রকৌশলী শফিকুল আযম প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ‘কৃমি মানুষের পেটে পরজীবী হিসেবে বাস করে এবং খাবারের পুষ্টিটুকু খেয়ে ফেলে, তাই মানুষ পুষ্টিহীনতায় ভোগে। কৃমি পেট থেকে রক্ত শোষণ করে। শিশুদের শারীরিক ও মানসিক বৃদ্ধির ব্যাঘাত ঘটায়। একারনে, কোন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতে ওষুধ খাওয়া থেকে বাদ না পড়ে সেজন্য বক্তারা স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।’

উদ্বোধনী অনুষ্ঠানে এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, রবিউল ইসলাম, আবুল কালাম, আব্দুল গফফার, জাকির হোসেন, নূর মোহাম্মদ, জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

খায়রুল/বার্তাবাজার/এ.আর

Leave a Reply

Your email address will not be published.