সেপ্টেম্বর ২৫, ২০২২

নাজমুল আবেদীন ফাহিম, খালেদ মাহমুদ সুজন ও সাকিব আল হাসান। বাংলাদেশের ক্রিকেটের তিন গুরুত্বপূর্ণ চরিত্র। প্রথম দুই জনই সাজঘরের কুশলী। তৃতীয় জন ২২ গজের নায়ক। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসরকে ঘিরে এই ত্রয়ী জড়ো হয়েছেন এক সাজঘরে।

ফরচুন বরিশালের বিপিএল মিশনের কেন্দ্রবিন্দুতে আছেন তারা। ক্রিস গেইল, ডোয়াইন ব্র্যাভো, মুজিব উর রহমানরা থাকলেও দলটির আশা-ভরসার মূলে সাকিব। বাঁহাতি এই অলরাউন্ডারকে ঘিরেই শিরোপার ছক কষছে বরিশাল। এখনো বিপিএল জেতা হয়নি দলটির। টি-২০র অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার সাকিব। হেড কোচ খালেদ মাহমুদ সুজন থেকে শুরু করে দলের ক্রিকেটাররাও সাকিবের আলোয় বড় কিছুর আশা করছেন। গতকাল বিসিবি একাডেমি মাঠে অনুশীলনের পর কোচ সুজন জানালেন, সাকিব থাকলে কাজ সহজ হয়ে যায়। ঢাকার হয়ে চার মৌসুম কাজ করেছেন তারা একসঙ্গে।

গতকাল সুজন বলেছেন, ‘ফরচুন বরিশালের হয়ে কাজ করার জন্য আমি খুবই রোমাঞ্চিত। যেই দলে সাকিব আল হাসান আছে, সেই দলে কাজ করা তো সবসময়ই সহজ হয়। আমি আর সাকিব ঢাকার (ঢাকা ডায়নামাইটস) হয়ে চার বছর কাজ করেছি। তো আমার আর সাকিবের রসায়ন সবসময়ই ভালো।’

বিপিএল ছাড়াও আইপিএল, বিগ ব্যাশ, টি-২০ ব্লাস্ট, সিপিএলেও খেলেছেন সাকিব। ৩৫১ টি-২০ ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে এ বাঁহাতির। ৫ হাজার ৫৭৪ রানের পাশাপাশি ৩৯৮ উইকেট রয়েছে তার ঝুলিতে। সবমিলিয়ে সাকিবের অভিজ্ঞতা বরিশালের পাথেয় হতেই পারে।
মাঠে সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে চ্যাম্পিয়ন হওয়ার আশা করছেন সুজন। তিনি বলেন, ‘অনেক চিন্তাভাবনা করেই দল করেছি। তারপরও বলবো যে, প্রত্যেকটা দলই শক্তিশালী। আমরাও যথেষ্ট শক্তিশালী দল। মাঠের পারফরম্যান্সটাই গুরুত্বপূর্ণ যে আমরা মাঠে কতটা ভালো খেলছি, মোমেন্টাম কতটা ভালো থাকে। যদি ওরকম থাকে, তাহলে বরিশালের অফস্পিনার নাঈম হাসানও সাকিবের সঙ্গে খেলার সুবিধাই বেশি দেখছেন। পরিস্থিতি অনুযায়ী প্রয়োজনটা বলতে পারেন অভিজ্ঞ এ অলরাউন্ডার। গতকাল অনুশীলনের পর নাঈম হাসান বলেন, ‘সাকিব ভাইয়ের সঙ্গে অনেকটাই সহজ কারণ ভাইয়া আগেই বলে দিতে পারে কী করতে হবে, পরিস্থিতি কী দাবি করে, এখন কি হবে সব আগের থেকে বলে দেয়, যেটা বোলিং করার সময় সহজ হয়। যখন উনি অধিনায়ক ছিলেন (জাতীয় দলে) তখনও আগে থেকে বলে দিতেন পরিস্থিতি কী দাবি করছে।

Leave a Reply

Your email address will not be published.