October 1, 2022

মৌসুমের শুরুতে শীতের তেমন প্রকোপ না থাকলেও মাঘের মধ্যভাগে এসে হঠাৎ শীতের দাপট শুরু হয়েছে। গতকাল পারদ নেমে গেছে অস্বাভাবিক মাত্রায়। সারাদেশে মাত্র একদিনের ব্যবধানেই ৪-৫ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেয়েছে তাপমাত্রা। দুই-তিন দিন বৃষ্টির পর দেশজুড়ে জেঁকে বসেছে শীত।

রংপুর ও রাজশাহী বিভাগ এবং গোপালগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, যশোর,কুষ্টিয়াসহ ২৩ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। এসব জনপদে তাপমাত্রা ৭-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল গতকাল। করুন অবস্থা উত্তরবঙ্গের জনপদে। হাড় কাঁপানো শীতে উত্তরাঞ্চলের জেলাগুলোর জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। কুয়াশার সঙ্গে তীব্র শীতের কামড় মানুষকে কাবু করে ফেলেছে।
আবহাওয়া অফিস বলছে, রংপুরসহ উত্তরাঞ্চলে গত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা চলছে। আগামী কয়েকদিন শীতের প্রকোপ আরও বাড়বে। কমবে দিন ও রাতের তাপমাত্রা। হঠাৎ শীতের তীব্রতা বাড়ায় বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ। ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষের জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। শিশু ও বৃদ্ধরা শীতজনিত রোগে বেশি আক্রান্ত হচ্ছেন। হাসপাতাল, ক্লিনিকগুলোতে জ্বর-সর্দি, কাশি, অ্যাজমা, সাইনোসাইটিস, ইসনোফিলসহ বিভিন্ন শীতজনিত রোগে আক্রান্তদের ভিড় লক্ষ্য করা যাচ্ছে। শীতে করোনার প্রকোপ বাড়ার আশঙ্কা থাকায় চিকিৎসকরা রোগীদের স্বাস্থ্যবিধি মানার পরামর্শ দিচ্ছেন। সেচনির্ভর বোরো আবাদের ভরা মৌসুমে কৃষকেরা অনেক কষ্টে ক্ষেতে কাজ করছেন। শীতের তীব্রতায় গ্রামের হাটবাজার ও শহরে লোকসমাগম কমে গেছে।আবহাওয়া অফিস বলছে, হিমালয় থেকে ধেয়ে আসা মাঝারি শৈত্যপ্রবাহের কারণে আবহাওয়ার এমন রূপ দেখা দিয়েছে। আবহাওয়া কর্মকর্তা মোস্তাফিজার রহমান বলেন,জলবায়ু পরিবর্তনের কারণে যে শীত পৌষের শুরুতে অনুভূত হওয়ার কথা ছিল সেটি মাঘের মধ্যবর্তী সময়ে অনুভূত হচ্ছে। কয়েক দিন শীতের তীব্রতা থাকতে পারে। আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। একদিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে ৩-৪ ডিগ্রি সেলসিয়াস। একইসঙ্গে বেড়েছে বাতাসের আর্দ্রতা ও গতিবেগ। ফলে বেশ শীত অনুভূত হচ্ছে। দেশের বিভিন্ন স্থানে মৃদু ও মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। ৪-৫ ফেব্রুয়ারি বৃষ্টির সম্ভাবনা আছে। তখন তাপমাত্রা আবার কমবে। তবে তা শুধু রাতে কমবে। সে সময় আরেকটা শৈত্যপ্রবাহ আসতে পারে। তিনি জানান,গতকাল শুক্রবার দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা এই মৌসুমে তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা । কোথাও কোথাও বৃহস্পতিবার থেকে এক দিনের ব্যবধানে গতকাল শুক্রবার তাপমাত্রা কমেছে প্রায় ৭ ডিগ্রি, যে কারণে মানুষের মধ্যে শীত অনুভূত হচ্ছে বেশি।

Leave a Reply

Your email address will not be published.