শিশু হাসপাতালে বোমা হামলা চালালো রাশিয়া

নিয়মিত ইউক্রেনের শহরগুলোর বিভিন্ন স্থাপনায় হামলা চালাচ্ছে রাশিয়া। বাদ যাচ্ছে না হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা উপসানালয়। হাসপালাতে হামলা নিয়ে এরই মধ্যে রিপোর্ট প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে, এবার রাশিয়ার উপর অভিযোগ এলো শিশু হাসপাতালে হামলার।

হামলার একটি ভিডিও প্রকাশ করে ইউক্রেনের মারিউপোলের সিটি কাউন্সিল দাবি করেছে, রাশিয়ার সেনারা শহরের একটি মাতৃ ও শিশু হাসপাতালে হামলা চালিয়েছে। হামলার একটি ভিডিও প্রকাশ করেছে মারিউপোল সিটি কাউন্সিল। ভিডিওতে দেখা যায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে হাসপাতাল ভবনটি। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে আছে ধ্বংসস্তুপ।

হামলার বিষয়ে সিটি কাউন্সিল জানায়, সিটি সেন্টারে একটি মাতৃ ও শিশু হাসপাতাল, শিশু বিভাগ ও ওষুধ বিভাগ সব এইমাত্র রাশিয়ার হামলায় ধ্বংস হয়ে গেছে।

দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কিও টুইটারে ধ্বংসপ্রাপ্ত হাসপাতালের একটি ভিডিও প্রকাশ করেছেন। রাশিয়ান হামলার তীব্র সমালোচনা করেছেন তিনি। ইউক্রেনকে বিমান দিয়ে সহায়তা না করায় ন্যাটো ও পশ্চিমা দেশগুলোরও সমালোচনা করেছেন জেলেনস্কি।

হামলার বিষয়ে জেলেনস্কি বলেন, মাতৃ ও শিশু হাসপাতালে সরাসরি হামলা চালিয়েছে রাশিয়া। মানুষ ও শিশুরা এখন ধ্বংসস্তুপের নিচে। চরম নৃশংসতা। কতদিন এই বিশ্ব এই সন্ত্রাসকে উপেক্ষা করবে?

ন্যাটো ও পশ্চিমা দেশগুলোর সমালোচনা করে জেলেনস্কি বলেন, এখনই আকাশ বন্ধ করে দিন। হত্যা থামান। আপনাদের শক্তি আছে, কিন্তু মনে হচ্ছে আপনারা মানবিকতা হারিয়েছেন।

এদিকে এই হামলায় ক্ষয়ক্ষতি কেমন হয়েছে সেটি এখনো নিশ্চিত হওয়া যায়নি। সূত্র: সিএনএন

বার্তাবাজার /না. সা.

Leave a Reply

Your email address will not be published.