র‍্যাংকিংয়ে বাবর-লাবুশেনের রাজত্ব, আরও অবনতি কোহলির

টেস্ট অভিষেক হয়েছিল তৎকালীন নাম্বার ওয়ান ব্যাটার স্টিভেন স্মিথের বদলি হিসেবে। ২০১৯ সালে অ্যাশেজ সিরিজে মাথায় আঘাত পেয়ে মাঠ ছেড়েছিলেন স্মিথ। তার জায়গায় কনকাশন বদলি হিসেবে ব্যাট করতে নামেন মার্নাস লাবুশানে। এরপর থেকে অজি ব্যাটিং লাইনআপের তিন নম্বর পজিশনটাও দখল করে নেন। ততদিন পর্যন্ত ওই পজিশনে খেলতেন স্মিথ। এবার টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়েও এক নম্বর স্থানে ওঠে এলেন লাবুশানে।

আইসিসির প্রকাশিত সর্বশেষ র‍্যাংকিংয়ে টেস্ট ব্যাটারদের তালিকায় ৯১২ রেটিং পয়েন্ট নিয়ে প্রথমবারের মতো শীর্ষস্থানে উঠেছেন অস্ট্রেলিয়ার মার্নাশ লাবুশেন। ফলে দুইয়ে নেমে গেছেন ইংলিশ অধিনায়ক জো রুট। তার পয়েন্ট ৮৯৭। আর তৃতীয় স্থানে থাকা স্টিভ স্মিথের পয়েন্ট ৮৮৪। তালিকায় শীর্ষ দশে থাকা অন্যরা হলেন- কেন উইলিয়ামসন (৮৭৯), রোহিত শর্মা (৭৯৭), ডেভিড ওয়ার্নার (৭৭৫), বিরাট কোহলি (৭৫৬), দ্বিমুথ করুণারাত্নে (৭৫৪), বাবর আজম (৭৫০) ও ট্রেভিস হেড (৭২৮)। এক ধাপ নিচে নেমে সপ্তম স্থানে বিরাট কোহলি।
অন্যদিকে, ওয়ানডে ও টি-টোয়েন্টি উভয় ফরম্যাটে ব্যাটারের তালিকায় শীর্ষস্থানে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। টি-টোয়েন্টিতে তার রেটিং পয়েন্ট ৮০৫। একই রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে ইংল্যান্ডের ডেভিড মালান। তালিকার অন্যরা হলেন- মোহাম্মদ রিজওয়ান (৭৯৮), এইডেন মার্করাম (৭৯৬), লোকেশ রাহুল (৭২৯), অ্যারন ফিঞ্চ (৭০৯), ডেভন কনওয়ে (৭০৩), জস বাটলার (৬৭৪), র‍্যাসি ফন ডার ডুসেন (৬৬৯) ও মার্টিন গাপটিল (৬৫৮)।

Leave a Reply

Your email address will not be published.