রুশ বাহিনীর গুলিতে নিউইয়র্ক টাইমসের সাংবাদিক নিহত

ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে রুশ বাহিনীর গুলিতে নিউইয়র্ক টাইমসের এক সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া আরও এক সাংবাদিক আহত হয়েছেন। রোববার (১৩ মার্চ) এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

নিহত সাংবাদিকের কাছে পাওয়া কাগজপত্র অনুযায়ী, ৫০ বছর বয়সী নিউইয়র্কের ওই সাংবাদিক ইউক্রেনে ভিডিও ডকুমেন্টারির কাছ করছিলেন। তার নাম ব্রেন্ট রিনাউড। নিউ ইয়র্ক টাইমসের একটি পরিচয়পত্রও পাওয়া গেছে ব্রেন্টের কাছে। তবে যুক্তরাষ্ট্রের এই সংবাদমাধ্যমটি নিশ্চিত করেছে, নিহত সাংবাদিক তাদের হয়ে সেখানে যাননি।

আঞ্চলিক পুলিশ প্রধান ওই সাংবাদিক নিহতের বিষয়টি নিশ্চিত করে জানান, ইরপিনের কাছে রুশ বাহিনীর গুলিতে ওই দুই সাংবাদিকের ওপর আঘাত হানে। আহত সাংবাদিককে চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.