রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পক্ষে নেই বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া ইউক্রেনের মধ্যে যে যুদ্ধ চলছে আমরা এই যুদ্ধের পক্ষে নই। এই সংঘাতের মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের যে নিরাপত্তা জরুরী হয়েছে। দিতে পোল্যান্ড ও রোমানিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূতদের নির্দেশ দেওয়া হয়েছে। তারা সার্বক্ষণিক তদারকি করছেন।

আজ সোমবার (২৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশ দেন। মন্ত্রীপরিষদের বৈঠক শেষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

খন্দকার আনোয়ারুল বলেন, রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের মাধ্যমে যেন দেশের জনগণের কোন ধরনের ক্ষতি না হয় সেজন্য রাষ্ট্রদূতদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ নিয়ে মন্ত্রিসভা বৈঠকে কোনো আলোচনা হয়েছে কি না- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওটা আলোচনা হয়েছে। আমরা অবজার্ব (পর্যবেক্ষণ) করতেছি, ডেফিনিটলি আমরা তো যুদ্ধের পক্ষে কোনো কথা বলিনি। এটা আলোচনা হয়েছে এবং ফরেন মিনিস্ট্রি বা সবাইকে আরও দু-একদিন বিষয়টি অবজার্ব করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। পোল্যান্ড ও রোমানিয়াতে আমাদের যারা রাষ্ট্রদূত আছেন, তারা দেখছেন, সেখানে কী হচ্ছে, ওখানে বাংলাদেশিদের কী অবস্থা, তারা আমাদের আপডেট দিচ্ছে। আমাদের সাথে নিয়মিত যোগাযোগ হচ্ছে।

বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.