রাশিয়ায় ব্যবসা বন্ধ করলো কোকাকোলা ও পেপসি

ইউক্রেনে হামলার পর থেকেই একের পর এক নিষেধাজ্ঞার খরগ আসছে রাশিয়ার উপর। মুখ ফিরিয়ে নিচ্ছে বহুজাতিক ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো। এবার সেই তালিকায় যোগ হলো আরো দুই বহুজাতিক কোমল পানীয় প্রস্তুতকারক প্রতিষ্ঠান পেপসি ও কোকাকোলা। খবর বিবিসি ও এএফপির।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাশিয়ায় ব্যবসায়িক কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়ে কোকাকোলার এক বিবৃতিতে বলা হয়, ‘ইউক্রেনে এই মর্মান্তিক ঘটনার অযৌক্তিক প্রভাব যেসব মানুষ সহ্য করছেন, আমরা তাদের পাশে আছি।’

অন্যদিকে ইউক্রেনে রাশিয়ার হামলার দিকে ইঙ্গিত করে পেপসি জানিয়েছে, শিশুদের ফর্মুলা দুধের মতো নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি চালু থাকলেও রাশিয়ায়- সেভেন আপ, পেপসি কোলা ও মিরিন্ডা বিক্রি করবে না তারা।

এদিন আরো রাশিয়ায় আপাতত ব্যবসা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কফি প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্টারবাকস। এর কিছু সময় আগে রাশিয়ায় তাদের রেস্তোরাঁগুলো সাময়িকভাবে বন্ধ রাখা হবে বলে জানান মার্কিন ফাস্ট ফুড চেইন ম্যাকডোনাল্ড’স।

ইউক্রেনে হামলা শুরুর পর সম্প্রতি অ্যাপল, জারা, এইচঅ্যান্ডএমসহ কয়েকটি বৈশ্বিক কোম্পানি রাশিয়ায় বিক্রি বন্ধের ঘোষণা দেয়। এর মধ্যে আছে সুইডেনভিত্তিক আসবাব নকশা ও গৃহসজ্জা পরিষেবা প্রতিষ্ঠান আইকিয়া, ইলেকট্রনিকসামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং, যুক্তরাজ্যভিত্তিক বিলাসবহুল ফ্যাশন হাউস বারবেরি ও অনলাইন ফ্যাশন খুচরা বিক্রেতা বুহু।

ব্রিটিশ বহুজাতিক গাড়ি কোম্পানি রোলস রয়েস, অ্যাস্টন মার্টিন ল্যাগোন্ডা ও জাগুয়ার ল্যান্ড রোভার, যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক গাড়ি নির্মাতা জেনারেল মোটরস ও অনলাইন স্ট্রিমিং পরিষেবা কোম্পানি নেটফ্লিক্সের মতো নামিদামি প্রতিষ্ঠানগুলো।

বার্তাবাজার /না. সা.

Leave a Reply

Your email address will not be published.