রাশিয়ার দেওয়া প্রস্তাব প্রত্যাখান করেছে ইউক্রেন

ইউক্রেনকে সামরিকক্ষেত্রে সুইডেন ও অস্ট্রিয়ার মতো বানাতে চায় রাশিয়া। চলমান আলোচনায় ইউক্রেনকে সুইডেন ও অস্ট্রিয়ার মতো হওয়ার প্রস্তাব দেয় পুতিনের দেশ।

জানা গেছে সুইডেন ও অস্ট্রিয়া সামরিকক্ষেত্রে নিরপেক্ষ। তাদের নিজস্ব সেনাবাহিনী আছে। কিন্তু তারা তাদের মাটিতে অন্য কোনো দেশের সামরিক ঘাঁটি স্থাপন করতে দেয় না ও বিদেশী সৈন্যদের অবস্থান করতে দেয় না। কিন্তু রাশিয়ার এ প্রস্তাব প্রত্যাখান করে দিয়েছে ইউক্রেন।

প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির উপদেষ্টা ও ইউক্রেনের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিনিধি মাইখাইলো পোদোলায়েক রাশিয়ার প্রস্তাবের বিষয়ে বলেন, ইউক্রেন এখন রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে আছে। আর এর ফলস্বরূপ শুধুমাত্র ইউক্রেন বর্তমানে সামরিক দিক দিয়ে যে রকম আছে সে রকমই থাকবে।

এদিকে এর আগে ইউক্রেনকে রাশিয়া পুরোপুরি অস্ত্রহীন করে দেওয়ার দাবি জানিয়েছিল। তবে এখন তারা এক্ষেত্রে কিছুটা ছাড় দিতে চেয়েছিল। তবে রাশিয়ার এ প্রস্তাব মেনে না নেওয়ার ঘোষণাই দেওয়া হলো ইউক্রেনের পক্ষ থেকে।

এর আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানিয়েছিলেন, ইউক্রেনের সঙ্গে আলোচনা অনেক দূর এগিয়ে গেছে। ইউক্রেন সামরিক দিক দিয়ে নিরপেক্ষ হওয়ার বিষয়ে সম্মত হচ্ছে বলেও ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.