‘রাশিয়া ইউক্রেন যুদ্ধ: সরকারের অদূরদর্শীতায় মূল্যবান প্রাণহানি’

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ‘এমভি বাংলার সমৃদ্ধি’র থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে নিম্নোক্ত বিবৃতি প্রদান করেন।

বিবৃতিতে তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন এর মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছিল দুই মাসের বেশি সময় ধরে। যুদ্ধাবস্থার মধ্যে ২৯ জন নাবিক সহ যুদ্ধ এলাকা হিসেবে ঘোষিত অলভিয়া বন্দরে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধ’ জাহাজটি কিভাবে গেল এর দায় অবশ্যই নির্ধারণ করার জন্য তদন্ত করা উচিত। যেখানে জীবনের ঝুঁকি আছে সেখানে নিরাপত্তা সবার আগে সরকার এই মৌলিক সত্যকে গুরুত্ব দেয়নি। ঘটনা প্রবাহের দিকে নজর রাখলে কোনক্রমেই জাহাজটি সেখানে যাওয়ার কথা নয়। ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি বুঝতে সরকারের কুটনৈতিক ব্যর্থতায় মূল্যবান প্রাণ এবং রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি হয়েছে।

রাশিয়া-ইউক্রেন আক্রমণের পর বিদেশি নাগরিকদের বিভিন্ন সীমান্ত দিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ঝুঁকির মধ্যে জাহাজ পাঠানোর পরও নাবিকদের নিরাপদে সরিয়ে নিতে বাংলাদেশের পক্ষে তড়িৎ কোন কূটনৈতিক পদক্ষেপ নেয়া হয়নি।

অথচ জার্মান-ফ্রান্স যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের সহ বিভিন্ন দেশ আগেই তাদের বাণিজ্য সীমিত করে নিরাপদে সরিয়ে নিয়েছে তাদের নাগরিকদের। ব্যতিক্রম শুধু বাংলাদেশ। রাষ্ট্রের নাগরিকদের জীবনের নিরাপত্তা বিধানে সরকারের উদাসীনতা ক্ষমার অযোগ্য।

উল্লেখ্য, যুদ্ধ পরিস্থিতি বিরাজ করায় ইউক্রেন থেকে বিভিন্ন দেশ তাদের নাগরিকদের মাসখানেক আগে থেকেই নিরাপদে সরিয়ে নিয়েছে।

বার্তাবাজার/এ.আর

Leave a Reply

Your email address will not be published.