যৌতুকের দাবিতে স্ত্রীকে শ্বাসরোধে করে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

নালিতাবাড়ী উপজেলার চরপাড়া গ্রামের ছফর উদ্দিনের ছেলে মো. আনিছুর রহমান ওরফে আনিছ (২৬) যৌতুকের দাবিতে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। সেইসাথে পাঁচ হাজার টাকা জরিমানাও করে। আজ বুধবার (০২ মার্চ) শেরপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. আখতারুজ্জামান একমাত্র আসামির উপস্থিতিতেই এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত আনিছুর ওরফে আনিছ রহমানের বিশেষ সরকারি কৌঁসুলি (স্পেশাল পিপি) অ্যাডভোকেট গোলাম কিবরিয়া বুলু গনমাধ্যমকে এ রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

আসামি আনিছুর রহমান জানান, ২০১৮ সালের ডিসেম্বরে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার খালভাঙ্গা গ্রামের মোফাজ্জল হোসেন কালুর মেয়ে তাসলিমা খাতুনকে (২০) বিয়ে দেন একই উপজেলার চরপাড়া গ্রামের আনিছুর রহমানের সঙ্গে। কিন্তু বিয়ের তিন মাস না যেতেই ৪০ হাজার টাকা যৌতুকের দাবিতে নববধূ তাসলিমার ওপর নির্যাতন শুরু করে তার স্বামী। তাসলিমা তার দরিদ্র বাবার কাছ থেকে যৌতুক এনে দিতে অস্বীকার করায় ২০১৯ সালের ১৩ ফেব্রুয়ারি রাতে তাকে শ্বাসরোধ করে হত্যা করে পালিয়ে যান আনিছুর।

এই ঘটনা নিয়ে পরদিন ১৪ ফেব্রুয়ারি তাসলিমার বাবা বাদী হয়ে আনিছুরকে একমাত্র আসামি করে নালিতাবাড়ী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ১৫ ফেব্রুয়ারি আনিছুরকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হলে, তিনি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। পরে তদন্ত শেষে নালিতাবাড়ী থানার উপ-পরিদর্শক (এসআই) জহুরুল ইসলাম একই বছরের ০২ এপ্রিল একমাত্র আসামি আনিছুরের নামে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন। বিচারিক পর্যায়ে সংবাদদাতা বাদী, জবানবন্দি নেওয়া ম্যাজিস্ট্রেট, চিকিৎসক ও তদন্ত কর্মকর্তাসহ আটজন সাক্ষীর সাক্ষ্য শেষে বুধবার এ রায় ঘোষণা দেন বিচারক।

বার্তাবাজার/এম.এম

Leave a Reply

Your email address will not be published.