যে হুমকির মুখে রাশিয়ায় ব্যবসা বন্ধ করা প্রতিষ্ঠানগুলো

ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার পর থেকেই একের পর এক নিষেধাজ্ঞার খরগ আসছে তাদের উপর। সেই ধারাবাহিকতায় সাময়িক সময়ের জন্য নিজেদের কার্যক্রম বন্ধ করে দিয়েছে ছোট বড় অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে- কোকাকোলা, ম্যাকডোনাল্ডস, ইউনিলিভার ও কেএফসির মতো প্রতিষ্ঠান।

তবে, তাদের হুমকি দিয়েছে রাশিয়া এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল।

প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমাদের চাপে পড়ে যেসব প্রতিষ্ঠান সাময়িক সময়ের জন্য রাশিয়ায় ব্যবসা বন্ধ করে দিয়েছে বা স্থায়ীভাবে ব্যবসা বন্ধ করে দিতে চায় তাদের হুমকি দিয়েছে দেশটি।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ওই প্রতিষ্ঠানগুলোকে রাশিয়া জানিয়েছে, যদি কেউ ব্যবসা বন্ধ করে দিতে চায় তাহলে রাশিয়ায় থাকা তাদের সকল সম্পত্তি ও টাকা পয়সা বাজেয়াপ্ত করা হবে। এটা সরাসরি, চিঠি দিয়ে ও ইমেইলের মাধ্যমে জানানো হয়েছে। আর ওই সকল প্রতিষ্ঠানের যে সকল কর্মকর্তারা রাশিয়ার প্রতি বিদ্বেষ পোষন করেন তাদেরকে গ্রেফতারও করা হবে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

ওয়ালস্ট্রিট জার্নাল আরও জানিয়েছে, এমন হুমকির পর একটি বড় প্রতিষ্ঠান রাশিয়ায় অবস্থিত তাদের অফিসের সাথে যোগাযোগ কমিয়ে দিয়েছে। তাদের ধারণা- তাদের মধ্যে আদান প্রদান হওয়া ইমেইল ও অনেক তথ্য হাতিয়ে নিয়েছেন রাশিয়ার গোয়েন্দারা। সূত্র: আল জাজিরা

বার্তাবাজার/না. সা.

Leave a Reply

Your email address will not be published.