October 1, 2022

দ্য আর্থ এবং ইউএনডিপির যৌথ উদ্যোগে আয়োজিত মুভার্স সামিটের মাধ্যমে ১০ যুবককের কর্মসংস্থানের ঘোষণা দিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং দ্য আর্থ সোসাইটির যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী আয়োজিত হয় মুভার্স সামিটটি। অনুষ্ঠানটি ২২ মার্চ শুরু হয়। আজ বৃহস্পতিবার (২৪ মার্চ) একটি ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে শেষ হয়। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।
সমাপনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, তরুণদের ভবিষ্যতের কথা মাথায় রেখে, তাদের উপযুক্ত এবং পর্যাপ্ত কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়ার জন্য আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। যাতে ভবিষ্যতে কোনো যুবক বেকারত্বের সম্মুখীন না হয়। আমাদের তরুণ জনগোষ্ঠীকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে এবং তাদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে সরকারি, বেসরকারি এবং সুশীল সমাজসহ সব অংশীজনকে এগিয়ে আসতে হবে।মুভার্স সামিট এমনই একটি প্রচেষ্টা।

তিনি পরিবর্তনশীল পরিস্থিতি মোকাবেলায় উদ্ভাবন এবং ডিজিটাল প্রযুক্তির গুরুত্বের ওপর জোর দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপির ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ ভ্যান গুয়েন।

তার বক্তব্যে তিনি বলেন, দেশের বেকারত্বের বিভিন্ন চ্যালেঞ্জগুলির একটি সমাধানের জন্য আজকের এই অনুষ্ঠান জাতীয় যুব ক্ষমতায়ন এজেন্ডার জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে কাজ করবে। এই শীর্ষ সম্মেলনের মাধ্যমে আমরা বাংলাদেশের তরুণদের একবিংশ শতাব্দীতে উন্নতির জন্য দক্ষতা অর্জনে উৎসাহিত করতে চাই।

ওই সামিটে ছয়টি বেসরকারি প্রতিষ্ঠান এবং বাংলাদেশের মুভার্স প্রোগ্রামের ১৬০ জন তরুণ অংশগ্রহণ করে। তাদের চাকরির সুযোগ এবং চাকরির বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা বাড়ানোর জন্য মাস্টার ক্লাসের আয়োজন করা হয়।

মুভার্স প্রোগ্রাম হল ইয়ুথ কো. ল্যাব এর একটি উদ্যোগ, যা ইউএনডিপি এবং সিটি ফাউন্ডেশন দ্বারা যৌথভাবে পরিচালিত হয়।

অনুষ্ঠানে কর্মসংস্থান অংশীদার হিসাবে স্পেলবাউন্ড লিও বার্নেট, বন্ডস্টেইন টেকনোলজিস, আরআর কাবেল, দ্য ডেইলি ইত্তেফাক, রানার অটোমোবাইলস লিমিটেড এবং মেট্রোসেম, এই ছয়টি বেসরকারি প্রতিষ্ঠা্ন অংশগ্রহণ করে। তাৎক্ষণিক সাক্ষাৎকারের জন্য সামিট থেকে ৫০জনেরও বেশি অংশগ্রহণকারীকে মনোনীত করা হয়েছিল। এদের মধ্য থেকে ১০ জন ইন্টার্নশিপের জন্য নির্বাচিত হয়।

Leave a Reply

Your email address will not be published.