সেপ্টেম্বর ২৪, ২০২২

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, ইউক্রেনে এখনও রাশিয়া সামরিক লক্ষ্য অর্জন করতে পারেনি। সেই সাথে তিনি মস্কো পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে-এমন সম্ভাবনাকেও ছোট করে দেখছে না।

গতকাল মঙ্গলবার (২২ মার্চ) যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

পুতিন কোন পরিস্থিতিতে রাশিয়ার পারমাণবিক সক্ষমতাকে ব্যবহার করবেন-এমন প্রশ্নের জবাবে পেসকভ বলেন, যদি পরিস্থিতি আমাদের দেশের অস্তিত্বের হুমকি হয়, তাহলে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হতে পারে।

এর আগে রাশিয়ার জন্য হুমকি হয়ে দাঁড়ানো দেশগুলোর বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ইঙ্গিত দিয়েছেন পুতিন। এরপর তিনি দেশটির প্রতিরক্ষা মন্ত্রী এবং সেনাবাহিনীর প্রধানকে পারমাণবিক প্রতিরোধ বাহিনীকে যুদ্ধ সতর্কতায় রাখার নির্দেশ দিন।

পুতিন কি এখন পর্যন্ত ইউক্রেনে লক্ষ্য অর্জন করতে পেরেছে-এ প্রশ্নের জবাবে পেসকভ বলেন, না। পুতিন এখনও তার লক্ষ্য অর্জন করতে পারেনি। ইউক্রেনে রাশিয়ার অভিযান পরিকল্পনা অনুযায়ী কঠোরভাবে চলছে।

পুতিনের দাবির পুনরাবৃত্তি করে পেসকভও বলেন, অভিযানের প্রধান লক্ষ্য হলো ইউক্রেনকে ‘নিরস্ত্রীকরণ’, ইউক্রেনের ‘নিরপেক্ষতা’ নিশ্চিত করা, ‘জাতীয়তাবাদী ব্যাটালিয়ন’ থেকে পরিত্রাণ পাওয়া, দখলকৃত ক্রিমিয়াকে রাশিয়ার অংশ বলে স্বীকার করা এবং বিচ্ছিন্নতাবাদী লুহানস্ক ও দোনেৎস্ককে স্বাধীন দেশে হিসেবে মেনে নেওয়া।

বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.