September 28, 2022

গত ৭ অক্টোবর ২০২১, মালদ্বীপের রাজধানী মালেতে সাফ চ্যাম্পিয়নশিপে লড়াই করেছিল মালদ্বীপ-বাংলাদেশ। ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। ১৩ নভেম্বর ২০২১, শ্রীলঙ্কায় মালদ্বীপকে হারিয়েছিল বাংলাদেশ (২-১)। ১৮ বছর পর জয় পেলেও ২০০৩ সালে ঢাকায় অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ হারিয়েছিল মালদ্বীপকে। এরপর আর জয়ের দেখা পায়নি। আক্ষেপ আছে বাংলাদেশের। তবে আজ প্রীতি ম্যাচে জয় পেয়ে দুধের স্বাদ ঘোলে মেটাতে চান বাংলার ফুটবলাররা। মালদ্বীপের বিপক্ষে খেলা বাংলাদেশ সময় রাত ১০টায়।

মালদ্বীপে গত সাফে যাওয়ার আগে ইংলিশ কোচ জেমিকে বাদ দিয়ে বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্র‚জনকে দায়িত্ব দিয়েছিল বাফুফে। এবার নতুন কোচ যিনি এসেছেন, তিনিও নতুন প্রথম অ্যাসাইনমেন্ট নিয়ে প্রথমেই মালদ্বীপে গেলেন। বলা যায়, স্প্যানিশ ফুটবলের ছোঁয়া দেখতে পাবে দর্শক।

বাংলাদেশ ফিফার টায়ার ওয়ান ম্যাচ খেলবে দুটি। একটি আজ মালদ্বীপের বিপক্ষে। দ্বিতীয়টি সিলেটে মঙ্গোলিয়ার বিপক্ষে, ২৯ মার্চ। প্রীতি ম্যাচ হলেও বাংলাদেশের মূল টার্গেট হচ্ছে জুনে এশিয়ান কাপের বাছাই। নতুন কোচ দায়িত্ব নিয়েছেন, তিনি ভালো কিছু করতে চান। এ দুই ম্যাচ থেকে জুনের একটা দল কীভাবে তৈরি করা যায়, তা নিয়ে ভাবনা রয়েছে কোচ হ্যাভিয়ের কাবরেরার।

আলী আশফাক খেলবেন না। তিনি নাকি ফিট নন। গতকাল মালদ্বীপে সংবাদ সম্মেলনে দলের ইতালিয়ান কোচ মরিয়েরো জানিয়েছেন, আলী আশফাক তার সঙ্গে কথা বলে জানিয়েছেন যে তিনি খেলবেন না। তিনি আনফিট। না খেলাই ভালো। কোচ বলেন, ‘আলী আশফাক এ কথা বললেও আমার কাছে সব খেলোয়াড় সমান।’ অধিনায়ক করা হয়েছে শারফরাজ জলিলকে। এই ফুটবলার বাংলাদেশের বিপক্ষে অনেক ম্যাচ খেলেছেন। কোচ বলেন, এই দলে কিছু অভিজ্ঞ ফুটবলার রয়েছেন। সেই সঙ্গে কিছু উঠতি ফুটবলার রয়েছেন, যাদের আমরা এগিয়ে নিতে চাই। এই ম্যাচটা আমাদের জন্য কাজে লাগবে।’ জামাল মালদ্বীপ ফুটবল ফেডারেশনের উদ্দেশ্যে অনুরোধ করে জানিয়েছেন, তারা যেন মালদ্বীপে বসবাসকারী বাংলাদেশি সমর্থকদের জন্য পর্যাপ্ত টিকিট ছাড়ে।

Leave a Reply

Your email address will not be published.