October 1, 2022

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ মন্তব্য করে বলেছেন, বিএনপির ইতিহাস বিকৃতির কারণেই ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায় হয়নি। শুক্রবার (২৫ মার্চ) বিকেলে রাজধানীতে এক স্মরণসভায় তিনি এ মন্তব্য করেন।

আওয়ামী লীগের এই নেতা বলেন, ‘৭৫ এর পর পরাজিত শক্তিরা দেশকে ভিন্নখাতে প্রবাহিত করার পায়তারা শুরু করেছিলো। জিয়াউর রহমান ‌রাজাকারদের নিয়ে সরকার গঠন করে এবং প্রচার করতে শুরু করে, ‘৭১ সালে তেমন কোনো গণহত্যা হয়নি। মূলত সেদিন থেকেই বাংলাদেশ উল্টোপথে হাঁটা শুরু করেছিল।

তিনি বলেন, জিয়ার পথ ধরে খালেদা জিয়াও রাজাকারদের নিয়ে সরকার গঠন করে মুক্তিযুদ্ধের ইতিহাসকে অপমানিত করেছেন। খালেদা জিয়া তো এক সভায়ও বলেছিলেন, ‌‘৭১ এর যুদ্ধে খুব বেশি মানুষ মারা যায়নি। বড়জোর ২ লাখ মানুষ মারা গেছে।

মাহবুবউল আলম হানিফ বলেন, বিএনপি পাকিস্তানের বিরুদ্ধে নয় বরং স্বাধীনতার পর এদেশের সাধারণ মানুষের বিরুদ্ধেই যুদ্ধ করেছে। তারা সে সময় রাজাকারদের গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়ে এখন মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের কথা বলে।

২৫ মার্চের গণহত্যায় শহিদদের স্মরণ করে তিনি বলেন, ২৫ মার্চের রাতে পাকিস্তানি বাহিনী বাঙ্গালীর উপর নির্মম হত্যাযজ্ঞ চালায়। এরপর বঙ্গবন্ধু ২৬ মার্চ আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দেন। এরপর ৯ মাস যুদ্ধ করে ৩০ লাখ শহিদ ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা স্বাধীনতা পেলাম। কিন্তু ২৫ মার্চ রাতে যে গণহত্যা হলো, সেই হত্যাকাণ্ডের আন্তর্জাতিক স্বীকৃতি আমরা এখনো পাইনি। ‘৭৫ এর পর বারবার এই ঘৃণ্য হত্যাকাণ্ডের ইতিহাস বিকৃত করা হয়েছিল, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছিল। যার ফলে আমরা এখনও এই গণহত্যার স্বীকৃতি আদায় করতে পারিনি।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.