বাংলাদেশ থেকে আম সবজি আলু নিতে চায় ইরাক

বাংলাদেশ থেকে আম, সবজি ও আলু নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন ঢাকায় ইরাক দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স আব্দুস সালাম সাদ্দাম মোহিসেন। কৃষিখাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির জন্য বাংলাদেশ ও ইরাকের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। সমঝোতা স্মারকের জন্য শীঘ্রই একটি খসড়া প্রণয়ন করা হবে। বুধবার (১৬ মার্চ) সচিবালয়ে কৃষিমন্ত্রীর সঙ্গে বৈঠক করে এ আগ্রহের কথা জানান ঢাকায় ইরাকের রাষ্ট্রদূত।

বৈঠক শেষে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, এক সময়কার সেক্যুলার আরব রাষ্ট্র ইরাক বাংলাদেশের অন্যতম বন্ধুরাষ্ট্র ছিল। মুক্তিযুদ্ধের সময় তারা সমর্থক ছিল। প্রথম দিকে বাংলাদেশের অন্যতম স্বীকৃতিদানকারী দেশের মধ্যেও ইরাক রয়েছে। কিন্তু যুদ্ধবিগ্রহের কারণে অর্থনৈতিক দেশটির অবস্থা খারাপ হলেও এখন আবার ভালো হচ্ছে। এখন তেল রপ্তানি করে তারা মাসে ৮ বিলিয়ন ডলার আয় করে। সাম্প্রতিক সময়ে তাদের অর্থনৈতিক অবস্থা অনেক ভালোর দিকে।

বাংলাদেশ থেকে শাকসবজি-ফলমূল আমদানিতে ইরাকের আগ্রহ রয়েছে জানিয়ে তিনি বলেন, আমের মৌসুমে আম নিতে তারা বেশি আগ্রহী।বাংলাদেশ থেকে আলুও তারা আমদানি করতে চাইছে। আলু রপ্তানিতে বাংলাদেশের কোনো সমস্যা নেই। রপ্তানি করার মতো পর্যাপ্ত আলু বাংলাদেশে এখন উৎপাদন হচ্ছে। সবজি রপ্তানি প্রক্রিয়া শুরু করতে স্বল্প সময়ে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে জানান কৃষিমন্ত্রী।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.