ফের সংলাপে বসছে রাশিয়া-ইউক্রেন

ইউক্রেন সংকট নিয়ে তিন দফা বৈঠকেও কার্যকর কোনো সিদ্ধান্ত না আসায় ফের বৈঠকে বসতে যাচ্ছে রাশিয়া-ইউক্রেন। সোমবার (১৪ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির লাইভ আপডেটে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, নতুন করে দুই দেশের সংলাপে এবার প্রত্যাশা বেড়েছে। রুশ আলোচক ও ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, সোমবার (১৪ মার্চ) ভিডিও কনফারেন্সে দুই দেশের আলোচনা হবে। ক্রেমলিনের বিবৃতিতে নিশ্চিত করেছেন প্রেসিডেন্ট জেলেনেস্কির উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক।

এর অগে সংকট নিরসনে সীমান্তবর্তী বেলারুশে দু’দেশের মধ্যে ৩ দফা বৈঠক অনুষ্ঠিত হয়। এ ছাড়া তুরস্কে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যেও একটি আলোচনা হয়। তবে বৈঠকগুলো থেকে কার্যত কোনো সিদ্ধান্ত আসেনি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.