পেট্রল বোমা ছুড়তে ইউক্রেনে ড্রোন ব্যবহার

রাশিয়ান সেনাদের ওপর মলোটভ ককটেল (পেট্রল বোমা) ছোড়ার জন্য ইউক্রেন নতুন একটি ড্রোন তৈরি করেছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর অন্তর্ভুক্ত স্বেচ্ছাসেবী সেনাদল (ইউক্রেনিয়ান টেরিটরিয়াল ডিফেন্স ফোর্সেস) মলোটভ ককটেল ড্রোনটি তৈরি করেছে। এতে চারটি ব্লেড আছে।

রয়টার্স প্রকাশিত ছবিতে দেখা যায়, ড্রোনের নিচের দিকে মলোটভ ককটেল বোতলটি লাগানো থাকে। ছবিতে যে বোতল দেখা গেছে, তা চেরনিহিভস্কের বিয়ারের। তবে ড্রোন থেকে ফেলা বোতলটি কীভাবে জ্বলে ওঠে, তা জানা যায়নি।

ছবি অনুযায়ী, ড্রোন থেকে পেট্রলভর্তি বোতলটি ফেলার সময় এর মুখের অংশ ওপরের দিকে থাকে। ধারণা করা হচ্ছে, লক্ষ্যবস্তুতে আঘাত করার আগেই যেন বোতলে থাকা তরল ফুরিয়ে না যায়, তা নিশ্চিত করতে এ ব্যবস্থা রাখা হয়েছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আজ শনিবার এ অভিযান ১৭তম দিনে গড়িয়েছে। আজ স্থানীয় সময় ভোরের দিকে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও ঝিতোমির শহরে বিমান হামলাজনিত সতর্কতা সংকেত বাজতে শোনা গেছে। এর মধ্য দিয়ে স্থানীয় লোকজনকে পাতাল আশ্রয়কেন্দ্রে অবস্থান করার পরামর্শ দেয়া হয়েছে।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.