October 2, 2022

ন্যাটোর প্রধান জেন্স স্টলটেনবার্গ বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালিয়ে বড় ভুল করছেন। রাশিয়া ইউক্রেনের মানুষ ও সেনাদের শক্তি-সাহসকে অবমূল্যায়ন করছেন।

এদিকে ন্যাটোর সম্মেলনে যোগ দিতে এরই মধ্যে ব্রাসেলসে একত্রিত হয়েছেন সদস্য দেশের নেতারা। এ তথ্য জানানো হয় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে।

স্টলটেনবার্গ আরও বলেন, দীর্ঘমেয়াদে এটির প্রতিরোধ ও প্রতিরক্ষার বিষয়গুলো নতুনভাবে সাজানোর বিষয়গুলো বিবেচনা করবেন মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের নেতারা।

অন্যদিকে চলমান যুদ্ধে ইউক্রেনকে সাহায্যে ছয় হাজার ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার ইউক্রেনের সেনাদের এ অস্ত্র সরবরাহের ঘোষণা দেবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

জানা গেছে, ব্রাসেলসে এই মুহূর্তে জি-৭ ও ন্যাটোর বৈঠক চলছে। এসময় জনসন তিন কোটি ৩০ লাখ ডলারের সাহায্যও ঘোষণা করবেন, যা ইউক্রেনের সেনা ও পাইলটদের বেতন-ভাতা পরিশোধে ব্যবহার করা হবে।

ইউক্রেনে রাশিয়ার হামলায় ১২১ শিশু নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৬৭ শিশু। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে সংঘাত চলছেই। টানা ২৯ দিনের সংঘাতে বহু বেসামরিক নিহত হয়েছেন। যুদ্ধের ভয়াবহতা থেকে রক্ষা পাচ্ছে না শিশুরাও।

বার্তাবাজার/না. সা.

Leave a Reply

Your email address will not be published.