October 1, 2022

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে কসাই বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পোল্যান্ডে শরণার্থীদের সঙ্গে দেখা করার পর তিনি এ মন্তব্য করেন। ব্লমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বাইডেন আরও বলেন, ইউক্রেনে রাশিয়া যুদ্ধের কৌশল পরিবর্তন করবে কি না সে ব্যাপারে তিনি নিশ্চিত নন। এর আগে মস্কো জানায় ডোনবাস অঞ্চলকে সম্পূর্ণ স্বাধীন করাই এখন প্রধান লক্ষ্য।

তাছাড়া পোল্যান্ডে ইউক্রেনের দুই মন্ত্রীর সঙ্গে বৈঠকে করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার হামলার পর এটাই ইউক্রেনের কোনো উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বাইডেনের সরাসরি বৈঠক ছিল। শুক্রবার থেকেই বাইডেন পোল্যান্ডে অবস্থান করছেন। পোলিশ প্রেসিডেন্টে আন্দ্রেজ দুদার সঙ্গেও তিনি বৈঠক করেছেন।

বৃহস্পতিবার (২৪ মার্চ) জি-৭ ও ন্যাটোর সম্মেলনে যোগ দিতে ব্রাসেলসে পাড়ি দেন বাইডেন। এরপর তিনি ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ড সফরে যান। দেশটির দক্ষিণ-পূর্ব শহর রেজেসজোতে অবস্থান করছেন বাইডেন। জায়গাটি ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে।

এদিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এক মাস পার হয়েছে। ইউক্রেন সেনারা এখনো লড়াই চালিয়ে যাচ্ছে রুশ সেনাদের সঙ্গে। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যেমন হার মানতে রাজি নন, তেমনি পুতিন সরকারও যুদ্ধ থামাতে নারাজ। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তরফে জানানো হয়, ইউক্রেনে সামরিক অভিযানের প্রথম পর্ব অনেকাংশেই শেষ। এখন পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চল পুরোপুরি ‘মুক্ত’ করার দিকে নজর থাকবে রাশিয়ার।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.