পারিবারিক নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ালেন মিথিলা

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেছেন অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। সেই ভিডিওতে পারিবারিক নির্যাতন নিয়ে কথা বলেছেন সৃজিত পত্নী। আমাদের সমাজে মেয়েদের এমন অনেক পরামর্শ দেওয়া হয়, যা আসলে পারিবারিক নির্যাতন বা গার্হস্থ্য সহিংসতাকে মেয়েদের কাছে স্বাভাবিক করে তোলে। এবার এ বিষয় নিয়ে মুখ খুললেন মিথিলা।

মিথিলার মতে, ‘মেয়েদেরকে কন্ট্রোল করতে হয়’,’ বাসর রাতে বিড়াল মারো’, ‘লাল শাড়িতে যাবে সাদা শাড়িতে আসবে’, ‘স্বামীর রাগের সঙ্গে মানিয়ে চলতে হয়’, ‘রাত করে বাড়িতে ফিরলে মার তো খাবেই’ এই জাতীয় নানা কথা ছোট থেকেই মেয়েদের শুনতে হয়। সেখান থেকেই মেয়েদের মধ্যে ধারণা জন্মায় যে পারিবারিক হিংসা স্বাভাবিক, এটা জীবনের একটা অংশ। কিন্তু এবার এসব কথাকেই বর্জন করার ডাক দিলেন মিথিলা। তিনি বলেন, ‘আপনি যদি আপনার পরিবারের থেকে বা আশেপাশের কারো কাছ থেকে এধরনের কথা শুনে থাকেন তাহলে তাদের চিহ্নিত করুন। সেই ঘটনা পোস্ট করুন সামাজিক যোগাযোগ মাধ্যমে, ট্যাগ করুন আমাকে আর লিখুন।’ আসলে একটি এনজিওর সঙ্গে যুক্ত হয়েই পারিবারিক নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন তিনি।
যারা নিজেদের ঘটনা লিখতে পারবে না , তাদের উদ্দেশ্যে একটি বিশেষ চিহ্নের কথাও বলেছেন। যা দেখে তিনি বুঝতে পারবেন যে ঐ মহিলার সাহায্যের প্রয়োজন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি সকলকে এধরনের কথা বলা ও শোনার বিরোধিতা করার ডাক দিয়েছেন। সবাই মিলে পারিবারিক নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর কথাও বলেছেন মিথিলা। অনেক দিন ধরেই তিনি সমাজসেবার সঙ্গে যুক্ত। শিশুদের জন্য সারা বিশ্ব ঘুরে কাজ করেন মিথিলা। এবার পারিবারিক নির্যাতনের শিকার যে সব নারীরা তাদের পাশে দাঁড়ালেন মিথিলা।

Leave a Reply

Your email address will not be published.