পাবনায় পুলিশ সদস্যের স্মৃতিতে নির্মিত ভাস্কর্য “অম্লান-৭১” এর উদ্বোধন

মহান স্বাধীনতাযুদ্ধে নিহত পাবনা জেলা পুলিশ সদস্যের স্মৃতির উদ্দেশ্যে নির্মিত ভাস্কর্য অম্লান-৭১ এর উদ্বোধন হয়েছে। মঙ্গলবার (১ মার্চ) বিকেলে “পুলিশ মেমোরিয়াল ডে” উপলক্ষে আয়োজিত দিনব্যাপী নানা অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে বিকালে পুলিশ সুপার কার্যালয়ের সম্মুখে সর্ব সাধারনের জন্য ভাস্কর্যটি উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার মোহম্মদ মহিবুল ইসলাম খান।

এসময় উপস্থিত ছিলেন জেলার আমন্ত্রিত বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যরা। নান্দনিক অনুষ্ঠানিকতার মধ্যদিয়ে ভাস্কর্য উদ্বোধন ও মুক্তিযুদ্ধে পাবনা জেলা পুলিশের ভূমিকা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক পাবনায় গঠিত স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদের সদস্য তৎকালীন জেলা পুলিশ সুপার চৌধুরি আব্দুল গফফার স্মরণে অম্লান-৭১ নামের এই ভাস্কর্যটি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চেীধুরী আব্দুল গফফারের মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক রোকেয়া সুলতানা ও তার পরিবারের অন্যান্য সদস্যরা।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সঙ্গীত পরিবেশ করা হয়। পরে স্বাধীন বাংলাবেতারের দেশত্ববোধক গানের বিরতীতে চলে আলোচনা সভা।

অগ্নিঝড়া মার্চের প্রথম দিনে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি ও মুজিবশত বর্ষের এই ক্ষনে পাবনা জেলা পুলিশ সুপার কার্যালয়ের সম্মুখের মাঠে এই ভাস্কর্যটি উদ্বোধন করা হয়। এর মধ্যদিয়ে মহান মুক্তিযুদ্ধের সময় নিহত শহীদ পুলিশ সদস্যদের স্মরণে এই ভাস্কর্যটি দেশে কর্মরত সকল পুলিশ সদস্যদের মহান স্বাধীনতা সংগ্রামে পুলিশ বাহিনীর গৌরব উজ্জল ইতিহাসের কথা স্বরণ করিয়ে দিবে এমনটাই মনে করছেন আয়োজকেরা।

স্মৃতির মিনারে পাবনায় মুক্তিযুদ্ধকালীন সময়ে পুলিশ বাহিনীর ২৯ জন শহীদ সদস্যের নাম ফলক ও প্রয়াত পুলিশ সুপার মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক দেশ মাতৃকা রক্ষায় সাহসী অবদানকারী চৌধুরি আব্দুল গফফার স্মরণে ভাস্কর্য নির্মান করা হয়েছে।

রানা/বার্তাবাজার/এ.আর

Leave a Reply

Your email address will not be published.