পাবনায় কবিতা উৎসব অনুষ্ঠিত

জেলা শহর পাবনাতে স্থানীয় প্রকাশনী সংস্থা মহীয়সী প্রকাশনীর অঙ্গ সংগঠন মহীয়সী সাহিত্য পাঠচক্রের আয়োজনে ৭তম বারের মতো অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী কবিতা উৎসব।

শুক্রবার (১১ মার্চ) সকালে জেলা পরিষদ রশিদ হলে কবিতা উৎসবের উদ্বোধন করেন দেশ বরেণ্য কবি প্রাবন্ধিক মজিদ মাহামুদ।

চারটি পর্বে সাজানো দিনব্যাপী এই উৎসবের প্রথম পর্বের আলোচনায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক রফিকুর রশীদ, কবি খৈয়াম কাদের, কবি আখতার জামান, কবি সরওয়ার জাহান, কবি ফরিদ আহম্মেদ দুলাল।

সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কবি রেহানা সুলতানা শিল্পি। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সদস্য কবি সালেক শিবলু, নূরে জান্নাত ও সংগঠনের সাধারন সম্পাদক যাযাবর জিয়া।

সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের প্রথম পর্বের অনুষ্ঠানিকতা শুরু হয়। পরে আমন্ত্রিত অতিথিদের সংগঠনের পক্ষ থেকে উত্তরীয় ও ফুলেল শুভেচ্ছা প্রদান করা হয়।

দেশের প্রায় ৩০ জেলার শতাধিক নবীন ও প্রবীন কবি সাহিত্যিকেরা এই কবিতা উৎসবে অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতেই অংশগ্রহণকারী কবিদের লেখা সম্পাদিত কবিতার বইয়ের মোড়ক উন্মোচন করে আমন্ত্রিত অতিথিরা। করোনাকালীন দীর্ঘ সময় পরে এই আয়োজন স্থানীয় ও আমন্ত্রিত কবিদের মধ্যে বেশ প্রাণের সঞ্চার পরিলক্ষিত করা যায়।

এবারের কবিতা উৎসবে তিনজন কবিকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানের শেষ পর্বে কবিতা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য গুনীজন সম্মাননা প্রদাণ করেন আয়োজকেরা।

রানা/বার্তাবাজার/এ.আর

Leave a Reply

Your email address will not be published.