ন্যাটো-রাশিয়া মুখোমুখি হলে তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নেবে: বাইডেন

রাশিয়ার সঙ্গে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্র ইউক্রেনে সেনা পাঠাবে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে ন্যাটো-রাশিয়া মুখোমুখি হলে তা তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নেবে

শুক্রবার (১১ মার্চ) এক টুইট বার্তায় বাইডেন লিখেছেন, ‘আমি পরিষ্কার করে বলতে চাই, ন্যাটো অঞ্চলের প্রতিটি ইঞ্চি আমরা আমাদের সর্বশক্তি দিয়ে রক্ষা করব। তবে আমরা ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করব না। কারণ, ন্যাটো এবং রাশিয়ার মধ্যে সরাসরি দ্বন্দ্ব হলে তা হবে তৃতীয় বিশ্বযুদ্ধ।’

এ সময় বাইডেন আবারও বলেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্র ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়টি আলোচনার টেবিলে নেই। তবে সাম্প্রতিক দিনগুলোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার দেশের বিরুদ্ধে ক্রমবর্ধমান আক্রমণাত্মক নিষেধাজ্ঞার প্রচারণা চালিয়েছে বাইডেন প্রশাসন।

শুক্রবার (১১ মার্চ) রাশিয়ান অ্যালকোহল, সামুদ্রিক খাবার এবং হীরা আমদানিতেও
নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন বাইডেন। নিষেধাজ্ঞার মুখোমুখি অলিগার্কদের তালিকা আরও বড় করেছেন তিনি।

এর আগে, ইউক্রেনে অভিযানের জবাবে সম্প্রতি রাশিয়ার ধনকুবের ব্যবসায়ী যাদের প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ সহচর ভাবা হয়, তাদের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন সরকার।

এদিকে ইউক্রেনের সামরিক বাহিনীর কাছ থেকে জব্দ করা অস্ত্র দোনেৎসক ও লুহানস্ক প্রজাতন্ত্রকে দেওয়া হবে বলে জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু।

ইউক্রেনের সামরিক বাহিনীর কাছ থেকে জব্দ করা অস্ত্র দোনেৎসক ও লুহানস্ক প্রজাতন্ত্রকে দেওয়া হবে বলে জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু।

শুক্রবার (১১ মার্চ) তিনি বলেন, পশ্চিমাদের সরবরাহ করা ক্ষেপণাস্ত্রসহ এসব অস্ত্রের সদ্ব্যবহার করতে পারবে ডোনবাসের বাহিনী। ট্যাংক, সাঁজোয়া যানসহ ইউক্রেনের সামরিক বাহিনীর কাছ থেকে বিপুল সংখ্যক ছোট অস্ত্র জব্দ করেছি। এ ছাড়াও অনেক জেভেলিন ও স্টিংগার সিস্টেমও আছে আমাদের হাতে।

মার্কিন-নির্মিত হাতে বহনীয় বিমান ও ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র জেভেলিন। ওয়াশিংটন ও তার মিত্ররা এসব অস্ত্র কিয়েভকে দিয়েছিল। রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, দোনেৎসক ও লুহানস্কের বিদ্রোহীদের এসব অস্ত্র হস্তান্তরের একটি প্রস্তাব দেওয়া হয়েছে। নিজেদের প্রতিরক্ষায় তারা এসব ভালোভাবে ব্যবহার করতে পারবেন।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.