‘নিষ্ঠা ও পরিশ্রম থাকলে সফল না হওয়ার কোনো কারণ নেই’

পূজা সেনগুপ্ত। নাচের সঙ্গেই জীবনকে বেঁধেছেন নিরন্তর। একাধারে নৃত্য নিয়ে দেশ-বিদেশে পারফর্মেন্সসহ নাচের প্রশিক্ষক হিসেবেও কাজ করছেন। আগামী ১৪ মার্চ জাতীয় নাট্যশালায় মঞ্চায়ন হবে তুরঙ্গমীর প্রযোজনায় ‘অদম্য’। নিজের নতুন এই কাজ, আগামী পরিকল্পনা নিয়ে কথা বলেছেন বিনোদন প্রতিদিনের সঙ্গে।

‘অদম্য’ অনুষ্ঠানটি প্রসঙ্গে জানতে চাই

তুরঙ্গমী রিপার্টরি ড্রান্স থিয়েটারের ‘অদম্য’ আগামী ১৪ মার্চ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মঞ্চায়িত হবে। প্রথমবারের মতো দর্শনীর বিনিময়ে প্রযোজনাটি দেখতে পাবেন দর্শকরা। প্রযোজনাটি মূলত বঙ্গবন্ধুর জীবনের ওপর নির্মিত হয়েছে। এতে বঙ্গবন্ধুর চরিত্রটি আমি রূপায়ণ করছি। কারণ আমার কাছে মনে হয়, বঙ্গবন্ধুর চরিত্রটি তার মতো দেখতে কাউকে দিয়ে তুলে ধরার চেয়ে তার ব্যক্তিত্ব, চিন্তা-চেতনাকে রূপায়ণ বেশি চ্যালেঞ্জিং।

এর বাইরে আপনার সংগঠন তুরঙ্গমীসহ অন্য কোন কাজগুলো নিয়ে ব্যস্ত আছেন?

এ বছর আমাদের সংগঠনটি ৯ বছরে পদার্পণ করলো। আমরা নিয়মিত নিজেদের প্রযোজনার পাশাপাশি কর্পোরেট শোগুলো করছি। কেননা, আমাদের দলের প্রায় সবাই নাচের বাইরে কিছু করেন না। এটা খুবই ভালোলাগার যে, করোনাকালেও আমরা সফলভাবে কার্যক্রমগুলো পরিচালনা করতে পেরেছি। এর বাইরে চলতি বছর আমাদের জনপ্রিয় একটি প্রযোজনা মঞ্চে আনার লক্ষ্যে কাজ করছি।

আপনার দলের অনেকেই নাচকে পেশা হিসেবে নিয়েছেন। নাচকে পেশা হিসেবে নেওয়ার সময় এসেছে মনে করছেন?

হ্যাঁ, অবশ্যই নাচকে পেশা হিসেবে নেওয়া যায়। এরইমধ্যে অনেকেই পেশা হিসেবে নিয়েছেন এবং ভালোভাবেই কাজ করছেন। যেকোনো কাজকে পেশা হিসেবে নিতে গেলে কিছুটা ঝুঁকি থাকবেই, তবে কাজ জানলে এবং নিষ্ঠা ও পরিশ্রম থাকলে সফল না হওয়ার কোনো কারণ নেই।

কিন্তু প্রকৃত শিল্পীদের বাইরে গিয়ে নামমাত্র শিল্পীদের দিয়ে কাজ করানোসহ নানা অভিযোগও তো আমরা শুনতে পাই
— আমি একদমই এর সঙ্গে একমত নই। কারণ শিল্পী মাত্রই তো শিল্পী। এখানে প্রকৃত-অপ্রকৃত শিল্পী হিসেবে শিল্পীরাই যদি নিজেদের আলাদা করে ফেলি তাহলে সেটা দুঃখজনক। আর পরিচিত শিল্পীদের দিয়ে সব দেশেই কমবেশি কাজ করানো হয়। এটা শুধু আমাদের দেশে হচ্ছে না। তাছাড়া অনেক সময় টিভি চ্যানেলগুলোর বাজেটের কারণে অনুষ্ঠান করা হয়ে ওঠে না। তার মানে এই না যে তারা ডাকে না।

Leave a Reply

Your email address will not be published.