September 26, 2022

দেশের সব অধস্তন আদালতে বিচারাধীন দেওয়ানি, ফৌজদারি এবং ট্রাইব্যুনালে বিচারাধীন মামলার সরজমিনে গণনা করে এবং তদন্তাধীন থাকা মামলার প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

সম্প্রতি প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর এ নির্দেশনা ট্রাইব্যুনালসহ সব নিম্ন আদালতের প্রতি বিজ্ঞপ্তি আকারে জারি করা হয়েছে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, দেশের প্রতিটি অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালতে এবং ট্রাইব্যুনালে বিচারাধীন মোকদ্দমার প্রকৃত সংখ্যা সরেজমিনে মোকদ্দমার নথি গণণা করে ছক অনুযায়ী ৩১ মার্চের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের মনিটরিং কমিটির সাচিবিক সহায়তা প্রদানকারী কর্মকর্তাকে হার্ড কপি এবং ইমেইলে সফট কপি পাঠানোর জন্য নির্দেশ দেওয়া হলো।

এছাড়া পুলিশ বা অন্য কোনো তদন্তকারী সংস্থার কাছে তদন্তাধীন মামলার প্রকৃত সংখ্যা পৃথকভাবে নির্ধারণ করে পাঠাতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, গত ২৭ জানুয়ারি আট বিভাগে নিম্ন আদালতের মনিটরিংয়ের জন্য হাইকোর্ট বিভাগের আট বিচারপতিকে দায়িত্ব দেন প্রধান বিচারপতি। এছাড়া সাচিবিক সহায়তার জন্য বিচার বিভাগীয় আট কমর্কর্তাকে দায়িত্ব দেওয়া হয়।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.