দেশের চেয়েও আইপিএল বড় তাদের কাছে

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্জা্ইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএল। এখানে প্রতিটি মুহূর্তেই অর্থের ছড়াছড়ি। শুরু থেকেই বিশ্বের অনেক নামিদামি খেলোয়াড় দেশের খেলা বাদ দিয়ে আইপিএলকেই বেছে নিয়েছে। এখন সেই সংখ্যাটা আরও বেড়েছে। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের মধ্যে এই প্রবণতা বেশি।

আগামীকাল শুক্রবার (১৮ মার্চ) থেকে শুরু হতে যাচ্ছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও সফরকারী বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ। আগামীকাল সেঞ্চুরিয়ানে প্রথম ওয়ানডেতে মাঠে নামবে দুই দল। এরপর ২০ ও ২৩ মার্চ আরও দুটি ওয়ানডে রয়েছে। কয়েকদিন বিরতি শেষে আগামী ৩১ মার্চ- ৪ এপ্রিল হবে প্রথম টেস্ট এবং ৭-১১ এপ্রিল অনুষ্ঠিত হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে পূর্ণশক্তির দক্ষিণ আফ্রিকা দলটি খেলবে। কিন্তু টেস্ট সিরিজে দলটির অনেক তারকা খেলোয়াড় খেলবেন না। তারা ওই সময় আইপিএল খেলতে ভারতে চলে যাবে। এখনো দল ঘোষণা করা না হলেও এমনটাই জানিয়েছে ক্রিকইনফো।

এরই মধ্যে না কি কয়েকজন খেলোয়াড়কে ছুটি দিয়ে দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। তাদের মধ্যে পেস তারকা কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি ও মার্কো জানসেন রয়েছেন। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবেন না তারা। আগামী ২৬ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএল। সে জন্য ওয়ানডে সিরিজ শেষেই ভারতের বিমান ধরবেন এই ক্রিকেটাররা
দক্ষিণ আফ্রিকার এক কর্মকর্তা জানান, বিসিসিআইয়ের সঙ্গে আগে থেকেই চুক্তি ছিল যে তারা কয়েকজন ক্রিকেটারকে আইপিএলের জন্য ছেড়ে দেবে। এখন আইপিএল উইন্ডো বড় হয়েছে। অন্যদিকে, চুক্তিও একই রয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published.