September 26, 2022

জাতীয় প্রেস ক্লাবে তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জিল্লুর রহমান পরিষদ আয়োজিত এক স্মরণসভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, রাজনীতি দেশ সেবার জন্য, সমাজ পরিবর্তনের জন্য, মানুষের কল্যাণের জন্য একটি ব্রত বলে মন্তব্য করেছেন।

আজ সোমবার (২১ মার্চ) দুপুর ১টায় প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ কথা বলেন তিনি ।

যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ আরও বলেন, জিল্লুর রহমান এমন একজন রাজনীতিবিদ ছিলেন যিনি রাজনীতিকে ব্রত হিসেবেই নিয়েছিলেন। রাজনীতি প্রকৃত পক্ষে একটি ব্রত। পেশা বা উন্নতির সোপান রাজনীতি হওয়া সমীচীন নয়।

আওয়ামী লীগের এই নেতা বলেন, আমাদের দলের সংকটকালে জিল্লুর রহমানের যে ভূমিকা, সেটি বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে লেখা থাকবে। একজন আপাদমস্তক ভদ্র মানুষ, ভালো মানুষ ছিলেন জিল্লুর রহমান। তার কাছ থেকে অনেক কিছু শেখার আছে। কোনো সময় রাগতেন না তিনি। অনেক মানুষ রাগান্বিত হয় কিন্তু জিল্লুর রহমানকে আমি কখনো রাগান্বিত হতে দেখিনি।

অতঃপর, ২০০৭ সালে দলের পরিস্থিতি তুলে ধরে হাসান মাহমুদ আরো বলেন, আমাদের নেত্রী শেখ হাসিনা ২০০৭ সালে গ্রেফতারের পর মতিয়া চৌধুরীর মাধ্যমে আমাদের কাছে খবর পাঠান যে, জিল্লুর রহমানই ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করবেন। তার আগে নেত্রীর বিরুদ্ধে যখন অনেকে বেসুরে কথা বলছিল, তখন দলের পক্ষ থেকে প্রেসিডিয়াম সদস্যদের একটা বিবৃতি আমি নিজে ড্রাফট করে জিল্লুর চাচার কাছে গিয়েছিলাম। তখনো নেত্রী গ্রেফতার হননি। আমার লেখার ভাষাটা বেশ কড়া ছিল। তখন জিল্লুর রহমান আমাকে বললেন যে, আমাদের নামের বিবৃতি এত কড়া ভাষায় দেওয়া ঠিক হবে না। তার কথাটা আমার খুব পছন্দ হয়েছিল। বললেন, ভাষাটা একটু সফট (নরম) করো। তখন আমি আবার রিরাইট করেছিলাম।

মন্ত্রী আরও বলেন, আজ যে আমরা পরপর তিনবার রাষ্ট্র ক্ষমতায়। ২০০৭-২০০৮ সালে নেত্রীর প্রতি অবিচল থেকে দলকে যদি রক্ষা করা না হতো তাহলে আমরা ২০০৯ সালে সরকার গঠন করতে পারতাম না। ২০০৮ সালের নির্বাচনে আমরা বিজয় পেতাম না। আজ যে শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন অগ্রগতি, ২০০৮ সালে নির্বাচনে নির্বাচিত হতে না পারতাম, তাহলে এটি কখনোই সম্ভব হতো না। এটির ভিত রচনা করার জন্য জিল্লুর রহমানের ভূমিকা ছিল।

এই নিয়ে হাছান মাহমুদ আরো বলেছেন, জিল্লুর রহমান রাজনীতিকে ব্রত হিসেবেই নিয়েছিলেন। তার জীবন যদি আমরা পর্যালোচনা করি তাহলে দেখতে পাই, তিনি একেবারে তরুণ বয়স থেকে রাজনীতিকে ব্রত হিসেবে নিয়েছিলেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য বেশির ভাগ রাজনীতিবিদ সেটি মনে করেন না।

বার্তাবাজার/এম.এম

Leave a Reply

Your email address will not be published.