September 26, 2022

কবিতা পাঠ, আলোচনা সভা ও সম্মাননা প্রদানের মধ্য দিয়ে নেত্রকোনার দুর্গাপুরে জাতীয় গ্রন্থকেন্দ্র থেকে তালিকাভুক্ত পথ পাঠাগারের বার্ষিক পাঠসভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার ( ১৮ মার্চ) বিকেলে উপজেলার কুল্লাগড়া ইউনিয়নের বহেরাতলী গ্রামের কুমুদিনী হাজংয়ের বাড়িতে এ পাঠসভা হয়। এ সময় বিভিন্ন এলাকা থেকে আগত কবিরা কবিতা পাঠ করেন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন পথ পাঠাগারের প্রতিষ্ঠাতা সভাপতি নাজমুল হুদা সারোয়ার। পাঠাগার সদস্য জিয়াউল হক শুভর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি মতিন্দ্র মানখিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা এ কে এম হাসীম উদ্দিন, সুসং আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক এ কে এম ইয়াহিয়া, অগ্রনী ব্যাংক উপজেলা শাখার ম্যানেজার কবি সাজ্জাদ খান, ডা. আরিফ জোবায়ের, দুর্গাপুর সাংবাদিক সমিতির সভাপতি কবি সজীম শাইন, কবি ও সাংবাদিক সৈয়দ শফিক সিংহী, কবি লোকান্ত শাওন, কবি তানভীর জাহান চোধুরী প্রমুখ।

আলোচনা শেষে বিট্রিশবিরোধী টংক আন্দোলনের সংগ্রামী নেত্রী কুমুদিনী হাজংকে পথ পাঠাগারের পক্ষ থেকে সম্মাননা স্মারক দেয়া হয়।

টংক আন্দোলনের একমাত্র কালের সাক্ষী হয়ে জেলার দুর্গাপুর উপজেলায় বহেরাতলী গ্রামে বয়সের ভারে নূঁয়ে পড়া অবস্থায় দিনযাপন করছেন কুমুদিনী হাজং। ব্রিটিশ আমলে গারো পাহাড়ের পাদদেশে নেত্রকোনার দুর্গাপুর সীমান্তে তার জন্ম। সেখানেই বেড়ে ওঠা ও পরবর্তীতে অধিকার আদায়ের আন্দোলনে জড়িয়ে পড়েন এই সংগ্রামী নারী। হাজং বিদ্রোহের কথা জানতে হলে ও ইতিহাস ঘাটলে চলে আসে কুমুদিনী হাজংয়ের নাম। অন্যায়ের বিরুদ্ধে যার ছিলো প্রতিবাদী শক্ত অবস্থান। এই নেত্রীর প্রতি দুর্গাপুরবাসীর রয়েছে শ্রদ্ধা, গর্ববোধ ও অহংকার।

রাজেশ গৌড়/বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.