September 26, 2022

ইউক্রেন সীমান্তের কাছে লাখের বেশি সেনা মোতায়েন করেছে রাশিয়া। পশ্চিমাদের শঙ্কা দেশটি যেকোনো মুহূর্তে ইউক্রেনে হামলা চালাতে পারে। এর মধ্যে স্যাটেলাইটে ধারণকৃত নতুন ছবি প্রকাশ করেছে কলোরাডোভিত্তিক মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার।

ম্যাক্সারের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়া বেলারুশ, ক্রিমিয়া ও পশ্চিম রাশিয়ায় বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেছে। সম্প্রতি ক্রিমিয়া, বেলারুশ এবং পশ্চিম রাশিয়া থেকে স্যাটেলাইটে ছবি ধারণ করে ম্যাক্সার।
১০ ফেব্রুয়ারি ক্রিমিয়ার অক্টাব্রস্কোয়ে বিমানঘাঁটিতে বিপুল সংখ্যক সেনা ও সরঞ্জাম দেখা গেছে। সেখানে ৫৫০ টির বেশি সেনা তাঁবু ও শত শত গাড়ি দেখা গেছে। এছাড়া নভোজারনয়েতে নতুন করে সেনা ও সরঞ্জাম এসেছে।

এদিকে বেলারুশের জ্যাব্রোভকা বিমানঘাঁটিতে নতুন করে সেনা, মিলিটারি বহর ও হেলিকপ্টার দেখা গেছে। এটি ইউক্রেন সীমান্ত থেকে ২৫ কিলোমিটার দূরে। এছাড়া রিচিস্তা শহরের কাছে বহু সামরিক ঘাঁটিতে সেনা মোতায়েন করা হয়েছে। এটিও ইউক্রেন সীমান্ত থেকে ৪৫ কিলোমিটার দূরে।

অন্যদিকে পশ্চিম রাশিয়ার কুর্শ ট্রেনিং সেন্টারে নতুন করে সেনা ও মিলিটারি ফোর্স জড়ো হয়েছে। এটি ইউক্রেন সীমান্ত থেকে আনুমানিক ১১০ কিলোমিটার দূরে। এতে আরও সেনা আনা হচ্ছে এবং অতিরিক্ত সেনা ও সরঞ্জাম আনার প্রস্তুতি চলছে।

এদিকে ইউক্রেন ইস্যুতে সমাধানের জন্য সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে শনিবার ফোনালাপ হয়েছে। তবে এটিও উত্তেজনা হ্রাসে ব্যর্থ হয়েছে।

জো বাইডেন এ সময় সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়ার সৈন্যরা যদি ইউক্রেনে অভিযান চালায় তাহলে রাশিয়াকে ‘দ্রুত এবং গুরুতর ক্ষতির’ মুখোমুখি হতে হবে।

Leave a Reply

Your email address will not be published.