ট্রাফিক বিভাগকে সিটি করপোরেশনের অধীনে চান আতিক

রাজধানীর যানজট নিরসনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগকে সিটি করপোরেশনের অধীনে পরিচালনার পক্ষে মত দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বুধবার (১৬ মার্চ) রিপোর্টার্স ভিলেজ ওয়েলফেয়ার সোসাইটি আয়োজিত দ্বিবার্ষিক সাধারণ সভা ও নির্বাচন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রাস্তা আমাদের অধীন, কিন্তু ট্রাফিক আপনার আওতায়, তাহলে তো হবে না। রোড আমার, কিন্তু কতগুলো গাড়ি চলবে এটা নিয়ন্ত্রণের ক্ষমতা আমার নেই। তাহলে কীভাবে হবে? তাই রাজধানীর সড়কগুলো যানজটমুক্ত রাখতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগকে সিটি করপোরেশনের অধীনে পরিচালনার দায়িত্ব দিতে হবে।

মেয়র আতিক বলেন, প্রতিদিনই রাজধানীবাসীকে যানজট সামলে চলতে হচ্ছে। আর সে কারণে অনেকরই প্রশ্ন এত জ্যাম কেন? মেয়ররা কী করেন? আমি তাই অনুনয়ের সঙ্গে বলতে চাই, যেভাবে দখল হওয়া খালগুলো অবমুক্ত করার জন্য আমাদের হাতে দায়িত্ব দিয়েছেন, ঠিক একইভাবে ট্রাফিক পুলিশ ডিপার্টমেন্টও আমাদের নিয়ন্ত্রণে দেন। দেখেন আমরা কীভাবে যানজটমুক্ত রাজধানী উপহার দিই।

ডিএনসিসি মেয়র বলেন, যানজট কীভাবে কমানো যায়, কীভাবে ট্রাফিক নিয়ন্ত্রণ করা যায়, এ বিষয়গুলো নিয়ে গবেষণা করতে হবে। রাজধানীবাসীকে একটু স্বস্তি দিতে ট্রাফিক বিভাগকে ঢেলে সাজাতে হবে। যানজট ইস্যু নিয়ে আর বসে থাকা যায় না। এখন সময় এসেছে এ বিষয় নিয়ে কথা বলার। তাই আমরা বলব, ট্রাফিক পুলিশকে আমাদের আওতায় দিন। তখন যানজন নিরসন নিয়ে মেয়রদের প্রশ্ন করতে পারবেন।

মেয়র বলেন, আমাদের এখানে এখনও সেই মান্ধাতার আমলের ট্রাফিক সিস্টেম চলছে। বর্তমানে হাত দিয়ে গাড়ি থামানোর সিস্টেম বিশ্বের কোথাও এখন নেই। কেন আমরা এ কাজ ট্রাফিক লাইটের মাধ্যমে করতে পারি না? ডিজিটাল মাধ্যমে কেন পারি না? বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ট্রাফিক সিস্টেম উন্নয়নের সময় হয়েছে।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি মোবাশ্বের হোসেন, বিবিএস ক্যাবল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ বদরুল হাসান শামীম ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো. নজরুল ইসলাম মিঠু প্রমুখ।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.