September 26, 2022

সাত বছর আগে বিরাট কোহলি যখন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব নেন তখন ক্রিকেটের অভিজাত ফরম্যাটটিতে অতটা দাপট দেখাতে পারতো না তারা। বিশেষ করে এশিয়ার বাইরে ভারতের টেস্ট জয় ছিল কালেভেদ্রে।

এখন ভারতের অধিনায়ক হিসেবে বিরাট কোহলি অধ্যায় শেষ হয়ে গেছে। কয়েকদিন আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ পরাজয়ের পরই এই পদ থেকে ইস্তফা দেন তিনি। সে সময় টেস্ট র‍্যাঙ্কিংয়ে ভারতের অবস্থান এক নম্বরে। আর গত সাত বছরে এশিয়ার বাইরে টেস্ট জয়কে অনেকটা ‍দুতভাত বানিয়ে ফেলেছেন কোহলি।

বিরাট কোহলি অধিনায়কত্ব ছেড়েছেন বেশি দিন হয়নি। এরই মধ্যে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালো ভারত। তারা এখন ১১৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে অবস্থান করছে। অন্যদিকে, সদ্য সমাপ্ত অ্যাশেজ সিরিজ ৪-০ ব্যবধানে জিতে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে ওঠে এসেছে অস্ট্রেলিয়া। তাদের রেটিং ১১৯।

তবে বাংলাদেশের কাছে এক ম্যাচ হারলেও অবস্থার পরিবর্তন হয়নি নিউজিল্যান্ডের। তারা ১১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। এ তালিকায় চতুর্থ স্থানে ইংল্যান্ড (১০১ রেটিং), পঞ্চম স্থানে দক্ষিণ আফ্রিকা (৯৯ রেটিং)।
এছাড়া পাকিস্তান (৯৩ রেটিং), শ্রীলঙ্কা (৮৩ রেটিং), ওয়েস্ট ইন্ডিজ (৭৫ রেটিং), বাংলাদেশ (৫৩ রেটিং) ও দশম স্থানে থাকা জিম্বাবুয়ের পয়েন্ট ৩১।

Leave a Reply

Your email address will not be published.