ঝিনাইদহ কোটচাঁদপুরে আমের মুকুল আসতে শুরু করেছে

ঝিনাইদহের চোখ-
মাঘ পেরিয়ে ফাল্গুন মাস। এরই মধ্যে আমগাছে আসতে শুরু করেছে আগাম আমের মুকুল। তাই বাতাসে বয়ছে মুকুলের মৌ মৌ সুবাস। ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার বিভিন্ন গ্রাম এলাকায় দেখা গেছে, বেশ কিছু আম গাছে সবুজ ডাল-পালার মধ্যে উঁকি দিচ্ছে মুকুল।

মুকুলের সৌরভ ছড়িয়ে পড়েছে বাতাসে। কয়েক দিনের মধ্যেই দেশের প্রতিটি জাতের আম গাছগুলোতে পুরোদমে আসতে শুরু করবে আমের মুকুল। আর সে জন্য আগেই বাগানচাষিরা তাঁদের বাগান পরিচর্যায় ব্যস্ত হয়ে পড়েছেন, জোরেশোরেই শুরু করেছেন বাগানের যত্ন নেওয়া। আগাম মুকুল দেখে আমচাষিরা অনেকে খুশি।

স্থানীয় আমচাষি রাজীব হাসান জানান, ‘আমগাছের প্রাথমিক পর্যায়ের পরিচর্যা শুরু করেছি আমি।মুকুলের মাথাগুলোকে পোকা-মাকড়ের আক্রমণ থেকে রক্ষার জন্য ওষুধ স্প্রে করছি। এলাকার প্রায় গাছেই আমের মুকুল আসা শুরু হয়েছে।’
তিনি আশা প্রকাশ করছেন, এবার আমের ফলন ভালো হবে। ঘন কুয়াশার কবলে না পড়লে এসব গাছে আগাম ফলন পাওয়া যায়। আর আবহাওয়া বৈরী হলে ফলন তেমন মেলে না।

অপর এক আমচাষি জানান, প্রকৃতির নিয়ম মেনে শেষ মাঘে মুকুল আসা আমগাছগুলোর মুকুল স্থায়ী হয়। তবে তার জন্য প্রয়োজন নিজেদের অনেক সচেতনতা এবং পর্যাপ্ত পরিচর্যা।

The post ঝিনাইদহ কোটচাঁদপুরে আমের মুকুল আসতে শুরু করেছে appeared first on Jhenidaherchokh.

Leave a Reply

Your email address will not be published.