ঝিনাইদহে রাজাকারপুত্র পৌর কৃষক লীগের সাধারণ সম্পাদক !

ঝিনাইদহের চোখ-

ঝিনাইদহের কালীগঞ্জ পৌর কৃষক লীগের কমিটিতে সাধারণ সম্পাদক পদ পেয়েছেন সেলিম রেজা নামের এক তালিকাভুক্ত রাজাকারের সন্তান। সেলিম রেজা উপজেলার বুজরুক মুন্দিয়া গ্রামের মৃত ঈমান আলীর ছেলে।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কালীগঞ্জ উপজেলা শাখার সাবেক কমান্ডার মো: হেলাল উদ্দিন সরদার স্বাক্ষরিত উপজেলার কু-খ্যাত রাজাকার, আলবদর ও আল শামস সদস্যদের একটি তালিকা এই প্রতিবেদকের হাতে এসেছে। তালিকায় মোট ৯৪ জনের নাম রয়েছে। এই তালিকার ৭২ নম্বর সিরিয়ালে আছেন মৃত ঈমান আলী ও ৭৩ নম্বরে আছেন আর এক ভাই মৃত ইদ্রিস আলী। তারা দুজনই উপজেলার বুজরুকমুন্দিয়া গ্রামের মৃত ইব্রাহীম এর ছেলে।

জানা গেছে, সর্বশেষ ২০২২ সালের ১২ ফেব্রæয়ারি কৃষক লীগের কালীগঞ্জ উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। এছাড়াও উপস্থিত ছিলেন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটি উপদেষ্টা এ্যাড. মো: আব্দুর রশীদ, কেন্দ্রীয় কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক নাজমুল ইসলাম পানু, ঝিনাইদহ জেলা কৃষক লীগের সভাপতি সাজেদুল ইসলাম সোম, সাধারণ সম্পাদক আশরাফুল আলম ও কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম।

এরপর বিকেলে বাংলাদেশ কৃষক লীগ কালীগঞ্জ উপজেলা ও পৌর শাখার পৃথক দুটি কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে উপজেলা শাখায় আবুল কালাম আজাদকে সভাপতি ও নাসিম উদ্দিনকে সাধারণ সম্পাদক ও পৌর কমিটিতে আশরাফুল ইসলামকে সভাপতি ও সেলিম রেজাকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা দেওয়া হয়।

কালীগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো: হেলাল উদ্দিন সরদার জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় উপজেলার বুজরুক মুন্দিয়া গ্রামের ঈমান আলী ও ইদ্রিস আলী অস্ত্রধারী রাজাকার ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলার বুজরুক মুন্দিয়া গ্রামের কয়েকজন জানান, সেলিম রেজার বাবা ও চাচা মুক্তিযুদ্ধের সময় রাজাকার সদস্য ছিলেন। রাজাকারের সন্তান হয়ে কৃষক লীগের কমিটিতে স্থান পাওয়া লজ্জার বিষয়।

সদ্য ঘোষিত কালীগঞ্জ পৌর কৃষক লীগের সাধারণ সম্পাদক সেলিম রেজা জানান, তার বাবা এবং চাচার নাম যে রাজাকারের তালিকায় আছে সেটি তিনি জানতেন না। তবে সকালে তিনি তালিকা দেখেছেন। গত ১২ ফেব্রæয়ারি পৌর কৃষক লীগের সাধারণ সম্পাদক হিসেবে তার নাম ঘোষণা করে সম্মেলনে উপস্থিত নেতৃবৃন্দ।

এ ব্যাপারে কালীগঞ্জ উপজেলা কৃষক লীগের সভাপতি আবুল কালাম আজাদ জানান, গত ১২ ফেব্রæয়ারি কালীগঞ্জ উপজেলা কৃষক লীগের সম্মেলন হয়। ওইদিন বিকালে উপজেলা ও পৌর শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা করা হয়। পৌর শাখার কমিটিতে রাজাকারের সন্তান কমিটি রয়েছে এমন খবর শুনেছেন। তবে সত্যি যদি তিনি রাজাকারের সন্তান হয়ে থাকেন তাহলে কেন্দ্রীয় কমান্ড সিদ্ধান্ত নিবেন।

ঝিনাইদহ জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আশরাফুল আলম বলেন, সম্প্রতি কৃষক লীগের কালীগঞ্জ উপজেলা শাখার সম্মেলন হয়েছে। ওইদিন উপজেলা ও পৌর কমিটির ৪ জনের নাম ঘোষণা করা হয়। ঘোষিত পৌর কমিটির সাধারণ সম্পাদক সেলিম রেজা রাজাকারের সন্তান এটা তারা জানতেন না। তিনি রাজাকারের সন্তান হলে তাকে পদে রাখা সম্ভব হবে না।

The post ঝিনাইদহে রাজাকারপুত্র পৌর কৃষক লীগের সাধারণ সম্পাদক ! appeared first on Jhenidaherchokh.

Leave a Reply

Your email address will not be published.