জেলেনস্কির সাথে যেভাবে যোগাযোগ রাখছে আমেরিকা

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রায় সপ্তাহখানেক থেকে ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করছে।

সংঘাত এড়াতে দুই দেশের প্রতিনিধিদের প্রথম দফার শান্তি আলোচনা সফল না হওয়ায় আবারো আলোচনায় বসছে আজ। ইউক্রেনের বার্তা সংস্থা জেরকালো নেদেলি এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে বেশ কিছু শর্ত দিয়ে শেষ হয় প্রথম দফার শান্তি আলোচনা। বৈঠকটি হয়েছিল ইউক্রেনের সীমান্তে বেলারুশের গোমেল শহরে।

এদিকে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পশ্চিমা বিশ্বের দেশগুলোর সাথে ভালো সম্পর্ক রয়েছে। রাশিয়ার হামলা মোকাবেলায় ন্যাটো দেশগুলো ইউক্রেনে সামরিক সহযোগিতা থেকে শুরু করে বিভিন্ন ধরনের সহযোগিতা করে আসছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে যুক্তরাষ্ট্র নিয়মিত স্যাটেলাইট ফোনের মাধ্যমে যোগাযোগ রাখছে।

যুক্তরাষ্ট্র গতমাসে জেলেনস্কিকে এই স্যাটেলাইট ফোন প্রদান করে। দুইজন মার্কিন গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, যুদ্ধ শুরুর পূর্বে ইউক্রেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের নিরাপদ যোগাযোগ হতো কিয়েভে দূতাবাসের মাধ্যমে।

সিএনএনের খবর অনুসারে, এই স্যাটেলাইট ফোনের মাধ্যমে ইউক্রেনের প্রেসিডেন্টের সাথে যুক্তরাষ্ট্র যোগাযোগ রাখছে। মঙ্গলবার জো বাইডেন ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ৩০ মিনিট কথা বলেন। রাশিয়ান সৈন্যর হামলার পরেও জেলেনস্কি দেশে থাকার দৃঢ় প্রত্যায় ব্যক্ত করেছেন।

বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.