September 26, 2022

বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিত হতে যাচ্ছে জি-৭, ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলন। তবে, এই সম্মেলনের আগেই কড়া মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, এই সম্মেলনে আমরা দেখতে পাব কে বন্ধু, কে অংশীদার এবং কে অর্থের জন্য আমাদের সাথে বিশ্বাসঘাতকতা করছে বলে মন্তব্য করেন

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ব্রাসেলসের বৈঠকের আগে পশ্চিমা নেতাদের সতর্ক করে তিনি বলেন, রাশিয়া ইতোমধ্যে তাদের স্বার্থ রক্ষায় তোড়জোড় শুরু করেছে। এগুলো যুদ্ধের স্বার্থ। আমরা জানি, তারা কিছু অংশীদারের সাথে এ বিষয়ে কাজ করছে।

বুধবার রাতে প্রথমবারের মতো ইংরেজি ভাষায় ভাষণ দেন জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়ার যুদ্ধ কেবল ইউক্রেনের বিরুদ্ধে নয়। এর অর্থ আরো ব্যাপক। স্বাধীনতার বিরুদ্ধে যুদ্ধ শুরু করেছে রাশিয়া। রাশিয়ার দিক থেকে এটা কেবল শুরু। রাশিয়া দেখানোর চেষ্টা করছে যে, কেবল অসভ্য এবং নিষ্ঠুর শক্তিই টিকে থাকবে।

ইউরোপের প্রায় ৪০ শতাংশ গ্যাস সরবরাহ করে রাশিয়া। ইউরোপীয় নেতারা মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণে শক্তির বিকল্প উৎস খুঁজছেন।

ন্যাটোর সম্মেলনে ভার্চ্যুয়ালি বক্তব্য রাখার কথা রয়েছে জেলেনস্কির। এ সময় তিনি অ্যান্টি-এয়ারক্রাফট ব্যবস্থাসহ অত্যাধুনিক অস্ত্র চাইবেন বলে ধারণা করা হচ্ছে।

বার্তাবাজার/না. সা.

Leave a Reply

Your email address will not be published.