জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ তৈরি হবে: ইসি

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলের সঙ্গে সংলাপের পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ তৈরি হবে

তিনি বলেন, রোববার থেকে ধারাবাহিক সংলাপে বসছে নির্বাচন কমিশন। পর্যায়ক্রমে শিক্ষাবিদ, রাষ্ট্রবিজ্ঞানী, নির্বাচন বিশ্লেষক, সাংবাদিক ও রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে সংলাপ হবে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় করা হবে সব শেষে।

বুধবার (৯মার্চ) আগারগাঁওয়ের নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মো. আলমগীর বলেন, আমরা এখনো কোনো নিজস্ব কর্মপন্থা বা কর্মপরিকল্পনা (রোডম্যাপ) ঠিক করিনি। অংশীজনদের সঙ্গে সংলাপ তথা আলাপ-আলোচনা করার পরেই আমরা রোডম্যাপ ঠিক করব। রোডম্যাপের একটি খসড়া করব। এরপরে তা নিয়ে আবার আলাপ-আলোচনা হবে। সেটা কীভাবে বাস্তবায়ন করা যায়, সেটা বিশ্লেষণ করব। এরপরেই চূড়ান্ত হবে রোডম্যাপ। আমাদের মেয়াদকালে যে সব কাজ করা সম্ভব আমরা কর্মপরিকল্পনায় সেগুলোই বেছে নেব।

তিনি বলেন, আমরা দেখব যেগুলো আইনকানুনে সাপোর্ট করে সেগুলো করব। এরপরে দেখব যদি কোনো আইন-কানুন পরিবর্তনের প্রয়োজন হয়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আমরা আইন-কানুন পরিবর্তনের প্রস্তাবনা দেব। তারা যদি অনুমোদন দেন তখন সেটা বাস্তবায়ন করব।

সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের বিষয়ে কমিশনার বলেন, রাজনৈতিক দল হচ্ছে প্রধান স্টেকহোল্ডার। অবশ্যই তাদের সঙ্গে সংলাপে বসব। এক্ষেত্রে আমরা শুধুমাত্র ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে বিবেচনায় নেব।

সংলাপের এজেন্ডার বিষয়ে তিনি বলেন, কোনো এজেন্ডা থাকবে না। উন্মুক্ত আলোচনা হবে। সুষ্ঠু নির্বাচন করতে হলে স্টেকহোল্ডারদের ভূমিকা কী হওয়া উচিত; নির্বাচন কমিশনের কী ভূমিকা থাকবে; স্টেকহোল্ডাররা কীভাবে সহযোগিতা করতে পারে- সেই বিষয়ে আলোচনা হবে। আমরা শুধুমাত্র পরামর্শ নেব না; স্টেকহোল্ডারদের সহযোগিতা নিয়ে কাজ করব।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.