চিনিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের ওপর ভ্যাট কমানোর নির্দেশ

আমদানি পর্যায়ে তেল, চিনিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের ওপর ভ্যাট কমানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১৪ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই নির্দেশনা দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

এসময় তেলসহ বিভিন্ন নিত্যপণ্যের ভোক্তা পর্যায়ে ভ্যাট কমানো সংক্রান্ত ফাইলে আইনমন্ত্রী অনুমোদন দিয়েছেন বলেও জানান তিনি।

তিনি বলেন, আজ (সোমবার) এ বিষয়ে এসআরও জারি করা হবে। তবে আমদানি পর্যায়ে শুল্ক সর্বোচ্চ কমানোর বিষয়টি বিবেচনার জন্য বলেছে মন্ত্রিসভা।

তিনি আরও বলেন, ভোজ্যতেল আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে। এটা কীভাবে, কতটুকু কমানো যায়, সে বিষয়ে এনবিআরকে নির্দেশনা দেয়া হয়েছে। ভোজ্যতেল, চিনিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যে আমদানি পর্যায়ে ভ্যাট কমাতে বলা হয়েছে।

সম্প্রতি সয়াবিন তেল, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম লাগামহীনভাবে বাড়ছে। বিষয়টি নিয়ে সাধারণ মানুষের মাঝে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। ক্ষোভ প্রকাশ করছেন সমাজের সর্বস্তরের মানুষ। ইস্যুটি নিয়ে রাজনৈতিক অঙ্গনেও চলছে নানা প্রতিবাদী কর্মসূচি।

সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে বলে বিরোধী রাজনৈতিক দলগুলো দোষারোপ করছে। অনুযোগ রয়েছে সংসার চালাতে হিমশিম খাওয়া ভুক্তভোগী সাধারণ মানুষেরও।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.