সেপ্টেম্বর ২৪, ২০২২

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, চলমান রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রভাবেই গ্যাসের দাম বাড়ছে। অর্থনীতিতে নিশ্চয়তা ও অনিশ্চয়তা আছে। যুদ্ধ হবে সেটা কি কখনো আমরা ভেবেছি। চ্যালেঞ্জিং এরিয়াগুলো যখন যেটা সামনে আসবে তখন কীভাবে তা মোকাবিলা করব- সে ধরনের পথ তৈরি করতে হবে।

বুধবার সরকারি ক্রয় ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ভার্চুয়ালি বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী। সেখানে ক্রয় সংক্রান্ত বৈঠকে গম আমদানিসহ ১১টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় ধরা হয় ৭ হাজার ৫৭২ কোটি টাকা।

আবাসিক খাতে প্রাকৃতিক গ্যাসের দাম দুই চুলায় ১০৫ টাকা বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি। বুধবার রাজধানীর বিয়াম ফাউন্ডেশন অডিটরিয়ামে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের দাম বাড়ানোর প্রস্তাবের শুনানিতে এ সুপারিশ করে তারা।

এখন আবাসিক গ্রাহকদের দুই চুলার জন্য মাসে বিল দিতে হয় ৯৭৫ টাকা। আর এক চুলার গ্যাসের ক্ষেত্রে ৬৫ টাকা বিল বাড়ানোর সুপারিশ করা হয়েছে। এখন এক চুলার জন্য মাসে বিল দিতে হয় ৯২৫ টাকা।

কমিটি এই সুপারিশ কার্যকর হলে দুই চুলার ক্ষেত্রে বিল বেড়ে হবে ১ হাজার ৮০ টাকা। আর এক চুলার ক্ষেত্রে হবে ৯৯০ টাকা।

বার্তাবাজার/না. সা.

Leave a Reply

Your email address will not be published.