কুষ্টিয়ায় তিন দিনব্যাপী সাধুর হাট বসছে আজ

কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় আজ মঙ্গলবার থেকে লালনের আখড়া বাড়িতে শুরু হচ্ছে তিনদিনব্যাপী লালন স্মরণোৎসব। উৎসবকে কেন্দ্র করে ইতিমধ্যেই দেশের দূর-দূরান্ত থেকে লালনভক্ত ও অনুসারীরা লালনের আখড়াবাড়িতে ভিড় জমিয়েছেন।

লালন ফকির জীবিত থাকাকালীন তার শিষ্য অনুসারীদের নিয়ে প্রতি বছর দোল পূর্ণিমায় এই উৎসব পালন করতেন। সেই থেকে প্রতি বছর এই উৎসব হয়ে আসছে।

তবে করোনা মহামারি পরিস্থিতির কারণে গেল দুই বছর এ উৎসব বন্ধ ছিল। দীর্ঘদিন এ উৎসব বন্ধ থাকার পর আবারও অনুষ্ঠান হওয়ায় ছেঁউড়িয়ায় লালনের আখড়াবাড়ি প্রাঙ্গণে এখন উৎসবমুখর সাজ সাজ রব। আখড়াবাড়ির বাইরে মরা কালী নদীর চত্বরে বসেছে গ্রামীণ মেলাও। সেখানে নানান পণ্যের পসরা নিয়ে বসেছেন দোকানিরা। এ বছর বেচা-বিক্রিও ভালো হবে বলে আশা তাদের। দেশ-বিদেশের বাউল অনুসারী, লালনভক্ত ও সুধীজনসহ অসংখ্য মানুষের আগমন ঘটেছে এরই মধ্যে। তাদের পদচারণয় মুখর এখন আখড়াবাড়ি চত্বর। লালনভক্ত ও অনুসারীরা আখড়াবাড়ির ভেতরে এবং বাইরে ছোট ছোট দলে ভাগ হয়ে আসর পেতে বসেছেন।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও লালন একাডেমীর আয়োজনে এরই মধ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজক কর্তৃপক্ষ। মঙ্গলবার সন্ধ্যায় এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন খুলনার বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন। উৎসব চলবে আগামী ১৭ মার্চ পর্যন্ত।

এদিকে এ উৎসবকে কেন্দ্র করে লালন আখড়াবাড়ি ও শহরজুড়ে কড়া নিরাপত্তার জোরদার করা হয়েছে। আনসার, পুলিশ, র‍্যাবসহ সাদা পোশাকেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্বে নিয়োজিত রয়েছেন।

সরোয়ার/বার্তাবাজার/কা.হা

Leave a Reply

Your email address will not be published.