কবে উদ্ধার পাবেন ইউক্রেনে আটকে পড়া নাবিকরা

সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য গিয়ে ইউক্রেনের অলিভিয়া পোর্টে আটকে পড়া বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ নাবিকদের নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় দিন পার করছেন পরিবারের সদস্যরা। তাদের উদ্বেগ-উৎকণ্ঠাকে আরো বাড়িয়ে দিয়েছেন জাহাজটিতে রুশ রকেট হামলায় একজন নিহতের ঘটনায়।

পরিবারের পাশাপাশি তারা নিজেরাও সময় অতিবাহিত করছেন জীবনের হুমকি নিয়ে। মানুষিকভাবে বিপর্যস্তও হয়ে পড়েছেন তারা। পরিবারের দাবি দ্রুত ফিরিয়ে আনা হোক তাদের পরিবারের সদস্যদের। ফিরিয়ে আনতে আকুতি জানিয়েছেন আটকে পড়া নাবিকরাও।

তাদের মানুষিক অবস্থা এবং আকুতি বিবেচনায় নিয়েই কাজ করছে সরকারের উচ্চপর্যায়ের অফিস সমূহ এবং কর্মকর্তাবৃন্দ। কাজ করছে সুরক্ষিতভাবে তাদের দেশে ফিরিয়ে আনতে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সুত্রে জানা যায়, সিকিউরিটি এস্যুরেন্স না পাওয়া পর্যন্ত তাদের অপেক্ষা করতে হবে জাহাজেই। কারন জাহাজে তারা যতটুকু লজিস্টিক সাপোর্ট পাচ্ছে, বাইরে নামায় দিলে সেটাও থাকবে না। সিকিউরিটি এস্যুরেন্সের জন্য বিভিন্ন শহরে চেষ্টা করে যাচ্ছেন তারা। যেহেতু যুদ্ধাবস্থা চলছে তাই কাজ করতে একটু সময় লাগছে।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে দ্রুত কাজ করার করার কথা বলা হলেও নির্দিষ্ট করে বলতে পারছেন না কতদিনের মধ্যে ফিরিয়ে আনা সম্ভব হবে আটকে পড়া নাবিকদের।

বার্তাবাজার / না. সা.

Leave a Reply

Your email address will not be published.